বাংলা নিউজ > ঘরে বাইরে > আন্তর্জাতিক চাহিদা মেটাতে বিদেশেই Covaxin-এর উত্পাদনের পরিকল্পনা
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT PHOTO)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT PHOTO)

আন্তর্জাতিক চাহিদা মেটাতে বিদেশেই Covaxin-এর উত্পাদনের পরিকল্পনা

বর্তমানে কেবল ভারতেই এর উত্পাদন হচ্ছে। তবে, বিশ্বজুড়ে বাড়তে থাকা চাহিদার জোগান দিতে আগামিদিনে বিদেশেও এর উত্পাদনের কথা ভাবছে কেন্দ্র।

প্রয়োজন আরও দ্রুত হারে উত্পাদন। আর সেই লক্ষ্য পূরণ করতেই এবার বিদেশে Covaxin-এর উত্পাদনের পরিকল্পনা করছে কেন্দ্র সরকার। এমনটাই সূত্রের খবর।

ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের উদ্যোগে কোভ্যাক্সিন ডেভেলপ করা হয়। বর্তমানে কেবল ভারতেই এর উত্পাদন হচ্ছে। তবে, বিশ্বজুড়ে বাড়তে থাকা চাহিদার জোগান দিতে আগামিদিনে বিদেশেও এর উত্পাদনের কথা ভাবছে কেন্দ্র।

এ বিষয়ে ওয়াকিবহাল এক কেন্দ্রীয় আধিকারিকের কথায়, 'কোভিড ভাইরাসের নয়া মিউটেশনের ফলে আরও বেড়েছে সংক্রমণ। ফলে স্বভাবতই বেড়েছে টিকার চাহিদা। আমরা বিদেশেও এই টিকা দিতে রাজি আছি। তবে সেক্ষেত্রে বিদেশেই উত্পাদন হবে। বাণিজ্যিকভাবে প্রযুক্তির লেনদেনের মাধ্যমে সেটি করা হবে। এ বিষয়ে শর্তাবলী ভারত বায়োটেকই ঠিক করবে।'

অন্যদিরকে ভারতের অভ্যন্তরেও করোনা টিকার চাহিদা যথেষ্ট। সে কথা মাথায় রেখেই দেশে টিকার উত্পাদন বাড়ানোর চেষ্টা করছে কেন্দ্র। গত সপ্তাহেই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ও ভারত বায়োটেককে ৪,৫০০ কোটি টাকা মূলধন জোগানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দ্রুত বেশি পরিমাণে উত্পাদনের জন্য এই টাকা বিনিয়োগ করবে দুই সংস্থা।

ংস্থা।

বন্ধ করুন