বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের সর্বত্র ব্যবহারযোগ্য নতুন রেশন কার্ড চালু করছে কেন্দ্র

দেশের সর্বত্র ব্যবহারযোগ্য নতুন রেশন কার্ড চালু করছে কেন্দ্র

ন্যায্যমূল্যের দোকান থেকে নতুন রেশন কার্ডের সাহায্যে গ্রাহক খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

‘এক দেশ, এক রেশন কার্ড’ উদ্যোগ কার্যকর করতে রেশন কার্ডের জন্য এক সর্বসাধারণ ফরম্যাট তৈরি করল কেন্দ্রীয় সরকার। রাজ্যে নতুন রেশন কার্ড ইস্যু করার ক্ষেত্রে এই ফরম্যাট মেনে চলতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

আপাতত কেন্দ্রীয় সরকারের এই পরীক্ষামূলক প্রকল্প ৬ রাজ্যে কার্যকর করা হচ্ছে বলে জানা গিয়েছে। ২০২০ সালের ১ জুন থেকে তা সারাদেশে চালু হবে।

আরও পড়ুন-এনআরসি হলে কী কী নথি লাগবে

এই প্রকল্পের অধীনে যোগ্য ক্রেতারা দেশের যে কোনও সরকারি ন্যায্যমূল্যের দোকান থেকে একই রেশন কার্ডের সাহায্যে খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ‘সারা দেশে ব্যবহারযোগ্য করার উদ্দেশে বিভিন্ন রাজ্য সরকারের দেওয়া রেশন কার্ডের এক সর্বসাধারণ ফরম্যাট মেনে চলা জরুরি।’

জানা গিয়েছে, বিভিন্ন রাজ্যে চালু রেশন কার্ডগুলি খতিয়ে দেখে এবং গ্রাহকদের মতামত নেওয়ার পরে এক রেশন কার্ডের এক সর্বসাধারণ ফরম্যাট তৈরি করা হয়েছে। নতুন রেশন কার্ড দেওয়ার সময় সেই ফরম্যাট মেনে চলতে রাজ্য প্রশাসনকে পরামর্শ দিয়েছে কেন্দ্র।

নামপ্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, নতুন ফরম্যাটের রেশন কার্ডে গ্রাহক সম্পর্কে ন্যূনতম প্রয়োজনীয় তথ্য থাকবে। মনে করলে তাতে আরও বিস্তারিত তথ্য জুড়তে পারে রাজ্য সরকার। এ ছাড়া স্থানীয় ভাষা ছাড়াও নতুন রেশমন কার্ডে ব্যবহার করা হচ্ছে ইংরেজি ও হিন্দি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বহু কোটি টাকা বকেয়া কলকাতা পুরসভার সম্পত্তি কর আদায়ে, নয়া উদ্যোগ শুরু ক্যানসারে আক্রান্ত এস সোমনাথ, আদিত্য এল১-র সফল উড়ানের দিনই ধরা পড়ে মারণ রোগ শাশুড়ি, ননদ নাকি কথা বলেন না! বহুদিন পর 'বচ্চন' পরিবারের সঙ্গে ঐশ্বর্য চাহালকে ছেড়ে কোরিওগ্রাফারের সঙ্গে ঘনিষ্ঠ পোজ ধনশ্রীর, চটে লাল নেটপাড়া পিয়ার পোস্টের কমেন্টে অনুপম-প্রশ্মিতার ছবি, রেগে গিয়ে কী লিখলেন গায়কের প্রাক্তন? এবার বাংলাদেশ, আরব আমিরশাহিতে পেঁয়াজ রফতানিতে ছাড়পত্র, দাম আবার বাড়বে নাকি? গা ভরা সোনা! বিয়েতে কী কী গয়না পরেছিলেন তৃণমূল বিধায়ক কাঞ্চনের তৃতীয় বউ শ্রীময়ী বুধের গমনে তৈরি বিপরীত রাজযোগ, ৩ রাশির বাড়বে সৌভাগ্য, আসবে নতুন কাজে সুযোগ ‘শাহজাহানের জন্য উদ্বেগ, আর আমার…' ইডি হানার পর মমতা ভূমিকায় একরাশ অভিমান তাপসের ইংরেজদের মার খেয়েও হুংকার সারার, নজর কাড়লেন অ্যায় মেরে ওয়াতানের ট্রেলারে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.