বাড়ি > ঘরে বাইরে > দেশের সর্বত্র ব্যবহারযোগ্য নতুন রেশন কার্ড চালু করছে কেন্দ্র
ন্যায্যমূল্যের দোকান থেকে নতুন রেশন কার্ডের সাহায্যে গ্রাহক খাদ্যসামগ্রী কিনতে পারবেন।
ন্যায্যমূল্যের দোকান থেকে নতুন রেশন কার্ডের সাহায্যে গ্রাহক খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

দেশের সর্বত্র ব্যবহারযোগ্য নতুন রেশন কার্ড চালু করছে কেন্দ্র

রাজ্যে নতুন রেশন কার্ড ইস্যু করার ক্ষেত্রে এই ফরম্যাট মেনে চলতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্র।আপাতত কেন্দ্রীয় সরকারের এই পরীক্ষামূলক প্রকল্প ৬ রাজ্যে কার্যকর করা হচ্ছে।

‘এক দেশ, এক রেশন কার্ড’ উদ্যোগ কার্যকর করতে রেশন কার্ডের জন্য এক সর্বসাধারণ ফরম্যাট তৈরি করল কেন্দ্রীয় সরকার। রাজ্যে নতুন রেশন কার্ড ইস্যু করার ক্ষেত্রে এই ফরম্যাট মেনে চলতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

আপাতত কেন্দ্রীয় সরকারের এই পরীক্ষামূলক প্রকল্প ৬ রাজ্যে কার্যকর করা হচ্ছে বলে জানা গিয়েছে। ২০২০ সালের ১ জুন থেকে তা সারাদেশে চালু হবে।

আরও পড়ুন-এনআরসি হলে কী কী নথি লাগবে

এই প্রকল্পের অধীনে যোগ্য ক্রেতারা দেশের যে কোনও সরকারি ন্যায্যমূল্যের দোকান থেকে একই রেশন কার্ডের সাহায্যে খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ‘সারা দেশে ব্যবহারযোগ্য করার উদ্দেশে বিভিন্ন রাজ্য সরকারের দেওয়া রেশন কার্ডের এক সর্বসাধারণ ফরম্যাট মেনে চলা জরুরি।’

জানা গিয়েছে, বিভিন্ন রাজ্যে চালু রেশন কার্ডগুলি খতিয়ে দেখে এবং গ্রাহকদের মতামত নেওয়ার পরে এক রেশন কার্ডের এক সর্বসাধারণ ফরম্যাট তৈরি করা হয়েছে। নতুন রেশন কার্ড দেওয়ার সময় সেই ফরম্যাট মেনে চলতে রাজ্য প্রশাসনকে পরামর্শ দিয়েছে কেন্দ্র।

নামপ্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, নতুন ফরম্যাটের রেশন কার্ডে গ্রাহক সম্পর্কে ন্যূনতম প্রয়োজনীয় তথ্য থাকবে। মনে করলে তাতে আরও বিস্তারিত তথ্য জুড়তে পারে রাজ্য সরকার। এ ছাড়া স্থানীয় ভাষা ছাড়াও নতুন রেশমন কার্ডে ব্যবহার করা হচ্ছে ইংরেজি ও হিন্দি।

বন্ধ করুন