বাংলা নিউজ > ঘরে বাইরে > ৮০ কোটি নাগরিককে দু’‌মাসের জন্য বিনামূল্যে ৫ কেজি শস্য দেওয়ার ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)

৮০ কোটি নাগরিককে দু’‌মাসের জন্য বিনামূল্যে ৫ কেজি শস্য দেওয়ার ঘোষণা কেন্দ্রের

  • (এনএফএসএ)‌—র অধীনে থাকা প্রত্যেক উপভোক্তা আগামী দু’‌মাসের জন্য জন প্রতি ৫ কেজি করে খাদ্যশস্য পাবেন। এই শস্যগুলোর মধ্যে ৫ কেজি করে চাল, গম বিনামূল্যে পাবেন। তাছাড়া মোটা ধরনের শস্য যথাক্রমে ৩, ২ ও ১ টাকা প্রতি কিলো দরে সংগ্রহ করতে পারবেন তাঁরা।

প্রায় ৮০ কোটি নাগরিককে বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়ার ঘোষণা করল কেন্দ্র। শুক্রবার এই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। জাতীয় খাদ্যসুরক্ষা আইন (‌এনএফএসএ)‌—র অধীনে আগামী মে ও জুন মাসে গরীবদের বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য দেবে কেন্দ্র।

(এনএফএসএ)‌—র অধীনে থাকা প্রত্যেক উপভোক্তা আগামী দু’‌মাসের জন্য জন প্রতি ৫ কেজি করে খাদ্যশস্য পাবেন। এই শস্যগুলোর মধ্যে ৫ কেজি করে চাল, গম বিনামূল্যে পাবেন। তাছাড়া মোটা ধরনের শস্য যথাক্রমে ৩, ২ ও ১ টাকা প্রতি কিলো দরে সংগ্রহ করতে পারবেন তাঁরা।

সরকার জানিয়েছে, গত বছরের প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মতোই এই খাদ্যশস্য সরবরাহ করা হবে। প্রসঙ্গত, গত বছর লকডাউনের মধ্যে খাদ্যশষ্যের ব্যবস্থা করেছিল কেন্দ্র। এবার ফের করোনা মাথাচাড়া দেওয়া ওঠায় চালু হল এই প্রকল্প। এর জন্য মোট ২৬ হাজার কোটি টাকা খরচ হবে কেন্দ্রের। 

করোনার এই ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে রাজস্থান, কেরল ও উত্তরাখণ্ড এই তিন রাজ্যের সরকার সম্প্রতি কেন্দ্রের কাছে এই প্রকল্পটি পুনরায় চালু করার জন্য আবেদন জানিয়েছিল। তাঁরা আবেদন করেছিল, এই যোজনার অন্তর্গত ৮১ কোটি গরীবদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হোক।

প্রাক্তন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী তথা এনসিপি প্রধান শরদ পওয়ারের নের্তৃত্বে চারজন সাংসদ গতবছরের মতো এবছরও যাতে এই প্রকল্প চালু করা হয়, সেই আবেদন জানিয়েছিলেন তাঁরা।

উল্লেখ্য, ২০২০ সালের করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় এপ্রিল থেকে নভেম্বর টানা ৭ মাস কেন্দ্র এই যোজনার অন্তর্গত উপভোক্তাদের জন প্রতি ৫ কেজি করে চাল ও পরিবার প্রতি ১ কেজি করে শাক দিয়েছিল। এতে উপকৃত হয়েছিলেন দেশের বৃহত্তর সংখ্যার গরীব পরিবার।

 

বন্ধ করুন