বাড়ি > ঘরে বাইরে > অধীরের আর্জিতে সাড়া, বাংলার শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেন চালাবে কেন্দ্র
বিভিন্ন রাজ্যে আটকে পড়া পড়ুয়া ও শ্রমিকদের ফেরাতে লকডাউনে বিশেষ কয়েকটি ট্রেন চালানো হবে। ছবি: পিটিআই। (PTI)
বিভিন্ন রাজ্যে আটকে পড়া পড়ুয়া ও শ্রমিকদের ফেরাতে লকডাউনে বিশেষ কয়েকটি ট্রেন চালানো হবে। ছবি: পিটিআই। (PTI)

অধীরের আর্জিতে সাড়া, বাংলার শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেন চালাবে কেন্দ্র

  • পড়ুয়া ও শ্রমিকদের নিজরাজ্যে ফেরাতে অবিলম্বে ট্রেন চালানোর অনুরোধে সাড়া দিল রেল মন্ত্রক।

পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে অবিলম্বে ট্রেন চলাচল শুরু করার অনুরোধ জানিলে অধীর রঞ্জন চৌধুরীর আবেদনে সাড়া দিল রেল মন্ত্রক।

শুক্রবার কেন্দ্রীয় রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিভিন্ন রাজ্যে আটকে পড়া পড়ুয়া ও শ্রমিকদের ফেরাতে লকডাউনে বিশেষ কয়েকটি ট্রেন চালানো হবে।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রেল পরিষেবা চালু করা নিয়ে টেলিফোনে আলোচনার জন্য রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে শুক্রবার চিঠি লেখেন লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

অধীর জানান, গত ৪ দিন ধরে রেলমন্ত্রীর সঙ্গে ফোনে আলোচনার জন্য অপেক্ষায় থেকেও কোনও সাড়া পাননি বলেই চিঠি দিয়ে সময় চাইছেন। বিষয়টি ‘দুঃখজনক’ বলেও তিনি জানিয়েছেন।

চিঠিতে অধীর জানিয়েছেন, বিপন্ন পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার জন্য ট্রেন চালানোর বিষয়টি নিয়ে গত ২৫ এপ্রিল তাঁর সঙ্গে আলোচনা হেচে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কিন্তু তার পরেও রেল মন্ত্রকের তরফে কোনও সদর্থক পদক্ষেপ করা হয়নি। বিষয়টি অত্যন্ত হতাশাজনক বলেও জানিয়েছেন অধীর।

হিসেব মতো, প্রায় এক কোটি শ্রমিক নিজেদের রাজ্যে ফেরার জন্য ট্রেন পরিষেবার অপেক্ষায় রয়েছেন। দেশব্যাপী লকডাউনের জেরে ভিনরাজ্যে আটকে পড়া বেরোজগেরে এই সমস্থ শ্রমিক অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েই স্বাভাবিক ভাবেই ধৈর্য্য হারিয়েছেন।

এর আগে তেলাঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের অনুরোধে হায়দরাবাদের লিঙ্গমপল্লি থেকে ১,২০০ পরিযায়ী শ্রমিককে ঝাড়খণ্ডের হাতিয়ায় পৌঁছে দেওয়ার জন্য সাময়িক ট্রেন চালু করে রেল মন্ত্রক।

বন্ধ করুন