জম্মু ও কাশ্মীর থেকে অবিলম্বে প্রায় ৭০ কোম্পানি আধাসামরিক বাহিনী সরানোর নির্দেশ দিল কেন্দ্র। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
জম্মু ও কাশ্মীর থেকে অবিলম্বে প্রায় ৭০ কোম্পানি আধাসামরিক বাহিনী সরানোর নির্দেশ দিল কেন্দ্র। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি, উপত্যকা থেকে আংশিক সেনা প্রত্যাহার কেন্দ্রের

কাশ্মীরের সাম্প্রতিক নিরাপত্তা পরিস্থিতির সম্পূর্ণ পর্যালোচনার পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে পাঠানো নির্দেশে উপত্যকা থেকে ওই ৭০ হাজার জওয়ান প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ৪ মাস পরে জম্মু ও কাশ্মীর থেকে অবিলম্বে প্রায় ৭০ কোম্পানি আধাসামরিক বাহিনী সরানোর নির্দেশ দিল কেন্দ্র।

সোমবার কাশ্মীরের সাম্প্রতিক নিরাপত্তা পরিস্থিতির সম্পূর্ণ পর্যালোচনার পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে পাঠানো নির্দেশে উপত্যকা থেকে ওই ৭০ হাজার জওয়ান প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করার পরে উপত্যকায় নিরাপত্তা সুনিশ্চিত করতে সিআরপিএফ, বিএসএফ. আইটিবিপি, লিআইএসএফ এবং এসএসবি বাহিনী মোতায়েন করা হয়।

সোমবারের উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর জি সি মুর্মু, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় কে ভাল্লা ও জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা উপদেষ্টা কে বিজয় কুমার। বৈঠকে কিছু ক্ষণের জন্য উপস্থিত ছিনেল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

কেন্দ্রীয় নির্দেশের জেরে উপত্যকা থেকে প্রত্যাহৃত হচ্ছে ২৪ কোম্পানি সিআরপিএফ এবং বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি ও এসএসবি-এর প্রতিটির ১২ কোম্পানি সেনা। এর আগে চলতি মাসের গোড়ায় উপত্যকা থেকে সরানো হয়েছে ২০ কোম্পানি আধাসামরিক সেনা।

গত ৫ অগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের জেরে কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়। মুসলিম অধ্যুষিত উপত্যকায় সেনা মোতায়েন করার পাশাপাশি দফায় দফায় কারফিউ জারি করা, টেলি ও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার মতো একাধিক ব্যবস্থা নেওয়া হয়। পাশাপাশি, আটক করা হয় অঞ্চলের প্রথম সারির রাজনীতিকদের।

বন্ধ করুন