বাংলা নিউজ > ঘরে বাইরে > চালান কেটে ‘বড়লোক’ সরকার, ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের থেকে আদায় ১৯ হাজার কোটি

চালান কেটে ‘বড়লোক’ সরকার, ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের থেকে আদায় ১৯ হাজার কোটি

বিগত বছর ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের থেকে প্রায় ১৯ হাজার কোটি জরিমানা সংগ্রহ হয়েছে (HT_PRINT)

২০২১ সালে ব়্যাশ ড্রাইভিংয়ের ২ লক্ষ ১৫ হাজার ৩২৮টি ঘটনা রিপোর্ট করা হয়েছিল।

২০২১ সালে ট্রাফিক আইন লঙ্ঘন করার ক্ষেত্রে জরিমানা বাবদ প্রায় ১৯০০ কোটি টাকা আয় হয়েছে কেন্দ্রীয় সরকারের। সংসদে দাঁড়িয়ে বৃহস্পতিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি। বিজেপি পাম্প জগদম্বিকা পাল সংসদে এই সংক্রান্ত একটি প্রশ্ন করেছিলেন। তার জবাবেই কেন্দ্রীয় মন্ত্রী জানান যে আইন ভঙ্গকারীদের থেকে ১৮৯৮.৭৩ কোটি টাকা জরিমানা সংগ্রহ করেছে সরকার।

লোকসভায় লিখিত উত্তরে, সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি বলেন, সরকারের কেন্দ্রীয় ডেটাবেস অনুসারে ২০২১ সালে ব়্যাশ ড্রাইভিংয়ের ২ লক্ষ ১৫ হাজার ৩২৮টি ঘটনা রিপোর্ট করা হয়েছিল। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে সারা দেশে ট্রাফিক লঙ্ঘনের জন্য কর্তৃপক্ষ ৪১৭ কোটি টাকার ৪০ লক্ষেরও বেশি চালান কেটেছে বলেও জানান গড়করি।

গড়করি এদিন বলেন, ‘শিক্ষা, প্রকৌশল (সড়ক এবং যানবাহন উভয়ই), প্রয়োগ এবং জরুরি যত্নের উপর ভিত্তি করে সড়ক নিরাপত্তার সমস্যা মোকাবিলার জন্য মন্ত্রণালয় একটি বহুমুখী কৌশল তৈরি করেছে।’ উল্লেখ্য দেশের রাস্তার নিরাপত্তা উন্নত করতে এবং ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং লঙ্ঘনের জন্য কঠোর জরিমানা আরোপের মতো ট্রাফিক নিয়মগুলিকে কঠোর করার জন্য, ২০১৯ সালের ৫ অগস্ট মোটর যান (সংশোধন) বিল, ২০১৯ পাস হয়েছিল।

বন্ধ করুন