বাংলা নিউজ > ঘরে বাইরে > চিন থেকে এখনও এসে পৌঁছয়নি ৫ লাখ টেস্টিং কিট, সংকটে Covid-19 র‌্যাপিড টেস্ট

চিন থেকে এখনও এসে পৌঁছয়নি ৫ লাখ টেস্টিং কিট, সংকটে Covid-19 র‌্যাপিড টেস্ট

করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার জরুির কিট এসে পৌঁছয়নি ভারতে। উদ্বিগ্ন প্রশাসন। ছবি: রয়টার্স। (REUTERS)

দেশীয় সংস্থা এইচএলএল লাইফ কেয়ার আগামী সোমবার থেকে মানেসরে নিজস্ব কারখানায় টেস্টিং কিট তৈরি শুরু করবে বলে জানা গিয়েছে।

টেস্টিং কিটের অভাবে বাধা পড়ছে দ্রুত Covid-19 নির্ণয়ে র‌্যাপিড টেস্ট প্রক্রিয়া। ৫ লাখ টেস্টিং কিটের বরাত দেওয়া সত্ত্বেও চিন থেকে তা এখনও এসে পৌঁছয়নি।

চিন থেকে গত ৩১ মার্চ এসে পৌঁছানোর কথা ছিল ৫ লাখ টেস্টিং কিটের। কিন্তু এখনও পর্যন্ত তা ভারতের হাতে এসে পৌঁছয়নি। ফলে থমকে গিয়েছে করোনা নির্ণয়ে র‌্যাপিড টেস্ট প্রক্রিয়া।

অন্য দিকে, দেশীয় সংস্থা এইচএলএল লাইফ কেয়ার আগামী সোমবার থেকে মানেসরে নিজস্ব কারখানায় টেস্টিং কিট তৈরি শুরু করবে বলে জানা গিয়েছে। এখানে প্রতিদিন ২০,০০০ কিট তৈরি হবে বলে খবর।

এ দিকে চিন থেকে কিট এসে যাবে, এই আন্দাজে গত ৪ এপ্রিল থেকে দেশে দ্রুত করোনা সংক্রমণ নির্ণয়ের জন্য র‌্যাপিড টেস্ট প্রক্রিয়া চালু করার নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিট আসতে দেরি করায় এরপর সেই সময়সীমা পিছিয়ে ৯ এপ্রিল করা হয়।

গত ৫ এপ্রিল চিন থেকে কিট এসে না পৌঁছানোয় ICMR ঘোষণা করে যে, ৮ বা ৯ এপ্রিল কিট এসে যাবে। কিন্তু সেই সময়সীমাও পেরিয়ে গিয়েছে।

কী কারণে চিন থেকে টেস্টিং কিট এসে পৌঁছতে সময় লাগছে, তা জানাতে পারেনি স্বাস্থ্য মন্ত্রক। বিশ্বে করোনা টেস্টিং কিটের সবচেয়ে বড় জোগানদার চিন। তবে বিশ্বজুড়ে করোনা দাপটের জেরে টেস্টিং কিট সরবরাহ করে উঠতে পারছে না চিনা প্রস্তুতকারী সংস্থাগুলি। এই কারণেই এমন মন্দা দেখা দিয়েছে বলে মনে করছেন স্বাস্থ্য আধিকারিকরা।

এই পরিস্থিতিতে তাই এইচসলএল-এর মুখাপেক্ষী গোটা দেশ।

ঘরে বাইরে খবর

Latest News

'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে 'অনুপ্রেরণা কি জন্মদিনের পার্টি?' Cannes-এ ঝিকিমিকি পোশাক পরায় ট্রোল্ড ঐশ্বর্য কাজের চাপে তৈরি হয়েছে মানসিক চাপ? এই ৮টি উপায়ে নিজেকে রাখুন সুরক্ষিত 'আমায় উড়তে শিখিয়েছিলে, তুমিই উড়ে গেলে… মা', স্মৃতির গলিতে মোনালির চোখে জল ফল তো ভুগতেই হত, পাক-অধিকৃত কাশ্মীরের বিক্ষোভ নিয়ে বলল ভারত, ‘পুরোটাই আমাদের….’ বক্রী শনি তৈরি করছে কেন্দ্রত্রিকোণ রাজযোগ, ৩রাশির বাড়বে আয়, আছে উন্নতির সম্ভবনা কবে মানিকতলার নির্বাচন করবেন? নির্বাচন কমিশনের কাছে তথ্য তলব সুপ্রিম কোর্টের LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো প্রিয়বন্ধুর শোকেই আত্মঘাতী চন্দ্রকান্ত? ইঙ্গিত দিয়ে লিখেছিলেন, ‘অপেক্ষা কর…’

Latest IPL News

LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.