বাংলা নিউজ > ঘরে বাইরে > বিমানে মিশ্রিত জ্বালানি ব্যবহারকে বাধ্যতামূলক করা হতে পারে, মিলছে ইঙ্গিত

বিমানে মিশ্রিত জ্বালানি ব্যবহারকে বাধ্যতামূলক করা হতে পারে, মিলছে ইঙ্গিত

SAF হল এমন একটি উপাদান যে বিমান পরিবহণ সেক্টরে দূষণ রোধে এটি কার্যকরী হয়।। (প্রতীকী ছবি সৌজন্যে, টুইটার @Boeing)

এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেনেবিলিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সেবাস্তিয়ান মিকোস্জ জানিয়েছেন, এসএএফ একটি সাধারণ জ্বালানি। একটাই পার্থক্য যে কীভাবে এটি তৈরি হচ্ছে। সাধারণ জ্বালানি ও ব্লেন্ডেড জ্বালানির মধ্যে ফারাক করাটা খুব কঠিন।

নেহা এলএম ত্রিপাঠি

Sustainable Aviation Fuel(SAF) এর চাহিদা মেটাতে এবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও পেট্রোলিয়াম মন্ত্রক এবার নয়া নিয়ম জারি করার দিকে এগোচ্ছে। এক্ষেত্রে ভারতে যাতে মিশ্রিত জ্বালানি ব্যবহার করা হয় তার উপর জোর দেওয়া হবে।এনিয়ে সিভিল এভিয়েশন মিনিস্ট্রির সচিব রাজীব বনশল ইঙ্গিত দিয়েছেন।

ভারতে এসএএফ তৈরির জন্যও চেষ্টা চালাচ্ছে সরকার।এনিয়ে তিনটি প্রকল্পের ব্যাপারেও কাজ চলছে।

SAF হল এমন একটি উপাদান যেটি বিমান পরিবহণ সেক্টরে দূষণ রোধে কার্যকরী হয়। ইন্টারন্যাশানাল এয়ার ট্রান্সপোর্ট অ্য়াসোসিয়েশন এভিয়েশন এনার্জি ফোরামের দিল্লির অনুষ্ঠানে সচিব রাজীব বনশন জানিয়েছেন, কিছুক্ষেত্রে আমরা ব্লেন্ডিংয়ের উপর গুরুত্ব দিচ্ছি। আমরা এয়ারলাইন্সের সঙ্গে কথা বলছি। তারা এই বাধ্যতামূলক যে নিয়ম করা হচ্ছে তার সঙ্গে একমত। ব্লেন্ডিং এভিয়েশন ফুয়েলকে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের জন্য পরিকল্পনা নেওয়া হচ্ছে।

এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেনেবিলিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সেবাস্তিয়ান মিকোস্জ জানিয়েছেন, এসএএফ একটি সাধারণ জ্বালানি। একটাই পার্থক্য যে কীভাবে এটি তৈরি হচ্ছে। সাধারণ জ্বালানি ও ব্লেন্ডেড জ্বালানির মধ্যে ফারাক করাটা খুব কঠিন। তাছাড়া এসএএফ ফসিল ফুয়েলের উৎপাদও বৃদ্ধি করে না। আর প্লেনের ক্ষেত্রেও এটা একেবারে একইরকমভাবে কাজ করে।

অন্যদিকে বনশন জানিয়েছেন, ভারতের বর্তমানে ২০০ মিলিয়ন যাত্রী রয়েছে। ২০৪০ সালে এই সংখ্যাটা ১ বিলিয়নে পৌঁছে যাবে।

 

বন্ধ করুন