বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ ব্যক্তিদের অধিকাংশের ক্ষেত্রে টিকা দায়ী নয়-কেন্দ্র
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ ব্যক্তিদের অধিকাংশের ক্ষেত্রে টিকা দায়ী নয়-কেন্দ্র

  • অনেক ক্ষেত্রে প্রচণ্ড ভয়, অ্যাঙসাইটি অ্যাটাক, নার্ভাস হয়ে যাওয়ার ফলেও অনেকে টিকা নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে গিয়েছেন।

টিকা নেওয়ার পর গুরুতর অসুস্থতা। এমনকি মৃত্যু। এমন প্রায় ৬০টি রিপোর্টের পর্যালোচনা করেছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা। তারপরেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, এর মধ্যে মোট ১৮ জনের ক্ষেত্রেই টিকা থেকে শরীর খারাপ হয়েছে। বাকি ৪২ জনের অসুস্থতার সঙ্গে টিকাকরণের কোনও সম্পর্ক নেই। টিকা গ্রহণের পর পরেই তাঁদের অসুস্থতা নেহাতই কাকতালীয়।

অ্যাডভার্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশন বা সংক্ষেপে AEFI

চলতি বছর ১৬ জানুয়ারি থেকে ১৯ মার্চের মধ্যে টিকা নিয়ে গুরুতর অসুস্থ হয়েছেন, এমন ৬০ জনের কেস স্টাডি করা হয়েছে।

এর মধ্যে একটি মৃত্যুর কেসও রয়েছে। সেক্ষেত্রে টিকাকরণের জন্য নয়, অন্য শারীরিক অসুস্থতার কারণেই মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিত্সকরা।

সেই সঙ্গে অনেক ক্ষেত্রে প্রচণ্ড ভয়, অ্যাঙসাইটি অ্যাটাক, নার্ভাস হয়ে যাওয়ার ফলেও অনেকে টিকা নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে গিয়েছেন। ৬০ জনের মধ্যে ৩৬ জনের ক্ষেত্রেই বিষয়টা তাই।

কেন্দ্রীয় স্বাসথ্য মন্ত্রকের এক আধিকারিক জানান, 'এই তথ্যবলী বহু বিশেষজ্ঞদের দ্বারা বারবার যাচাই করা হচ্ছে। এটি আমাদের AEFI-এর দিকে কড়া নজরদারির প্রক্রিয়ার একটি অংশ। যে পরিমাণ করোনা টিকাকরণ হয়েছে, তার তুলনায় ভয়ানক পার্শ্বপ্রতিক্রিয়ার সংখ্যা অতি নগণ্য ও বিরল। তাই অযথা ভয়, টেনশন করার কিছু নেই।'

এখনও পর্যন্ত দেশের ৪০ কোটিরও বেশি মানুষ করোনা টিকা গ্রহণ করেছেন। আর তার মধ্যে হাতে গোনা কয়েকজনেরই তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে। সুতরাং এখনও ভয়ের কারণে টিকা নিয়ে না থাকলে, দ্রুত সেটা সেরে ফেলাই শ্রেয়।

বন্ধ করুন