বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় ঘোষণা:সমস্ত টুরিস্ট ভিসাকে অনুমোদন দিল কেন্দ্র,২ বছর পর খুলছে পর্যটনের দুয়ার
ভারতে বেড়াতে আসতে আর কোনও বাধা রইল না। সমস্ত টুরিস্ট ভিসাকে অনুমোদন দিল কেন্দ্র। (File/PTI) (HT_PRINT)

বড় ঘোষণা:সমস্ত টুরিস্ট ভিসাকে অনুমোদন দিল কেন্দ্র,২ বছর পর খুলছে পর্যটনের দুয়ার

  • সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা থেকেই গিয়েছিল। গোয়া সহ একাধিক পর্যটন নির্ভর রাজ্য এনিয়ে কেন্দ্রের কাছে চিঠি দিয়েছিল। তবে এবার টুরিস্ট ভিসা নিয়ে নির্দিষ্ট পথে ভারতে বেড়াতে আসতে পারবেন পর্যটকরা।

ভিসা নিয়ে বড় ঘোষণা করল সরকার। দুবছর ধরে অতিমারি জেরে ভিসা সংক্রান্ত ব্যাপারে নানা কড়াকড়ি করা ছিল। তবে এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১৫৬টি দেশের নাগরিকদের পাঁচ বছরের যে ই- টুরিস্ট ভিসা দেওয়া হয়েছিল তা ফের কার্যকরী করা হচ্ছে। পাশাপাশি সমস্ত দেশের নাগরিকদের জন্য যে রেগুলার পেপার ভিসা রয়েছে সেগুলিও ফের লাগু করা হচ্ছে। পাশাপাশি আমেরিকা ও জাপানের নাগরিকদের জন্য যে পুরানো ১০ বছর মেয়াদের ভিসা রয়েছে সেগুলিও ফের লাগু করা হচ্ছে। এমনকী আমেরিকা ও জাপানের নাগরিকরদের জন্য ফের নতুন করে ১০ বছর মেয়াদের টুরিস্ট ভিসাও ইস্যু করা হবে।

সব মিলিয়ে অতিমারির ধাক্কা কিছুটা কাটিয়ে ফের স্বাভাবিক ছন্দে ফিরছে আন্তর্জাতিক পর্যটন। তারই ইঙ্গিত মিলেছে এই ভিসা সংক্রান্ত পদক্ষেপের জেরে। এদিকে অতিমারির জেরে আন্তর্জাতিক উড়ান পরিষেবা যখন বন্ধ করে দেওয়া হয়েছিল তখন ২০২০ সালে মার্চ মাস পর্যন্ত ভিসাও স্থগিত রাখা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভিসাতে কিছু ছাড় দেওয়া হয়। ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণা সংক্রান্ত ক্ষেত্রে যারা ভারতে আসতে চাইছিলেন তাদের জন্য ছাড় দেওয়া হয়। এদিকে গত বছরের ১৫ই নভেম্বরে টুরিস্ট ভিসাতেও ছাড় দেওয় হয়। কিন্তু শর্ত দেওয়া হয় চার্টার্ড বিমানেই তারা আসতে পারবেন।

কিন্তু সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা থেকেই গিয়েছিল। গোয়া সহ একাধিক পর্যটন নির্ভর রাজ্য এনিয়ে কেন্দ্রের কাছে চিঠি দিয়েছিল। তবে এবার টুরিস্ট ভিসা নিয়ে নির্দিষ্ট পথে ভারতে বেড়াতে আসতে পারবেন পর্যটকরা।তবে এই নির্দেশটি আফগানদের জন্য প্রযোজ্য হবে না।

 

বন্ধ করুন