ফাইল ছবি
ফাইল ছবি

করোনার বাজারে ভারতীয় সংস্থাদের চিনের হাত থেকে বাঁচাতে FDI নীতি বদল কেন্দ্রের

এখন থেকে বিদেশি হাতে মালিকানা বদলের জন্য কেন্দ্রের অনুমতি লাগবে।

ভারতের সঙ্গে ল্যান্ড বর্ডার আছে যে সব প্রতিবেশী দেশের, সেখান থেকে বিদেশি লগ্নির ক্ষেত্রে কেন্দ্রের অনুমতি নিতে হবে বলে জানানো হয়েছে। যাতে কোনও ভাবে করোনার জেরে দুর্বল হয়ে যাওয়া সংস্থারা চিনের হাতে চলে না যায়, তার জন্যেই এই নিয়ম করল কেন্দ্র।

ভারতের সঙ্গে ভূসীমান্ত আছে চিন, বাংলাদেশ, ভুটান, নেপাল, মায়ানমার ও আফগানিস্তানের। এবার থেকে নিয়ম হয়ে গেল যে এই সব দেশ থেকে টাকা বিনিয়োগ হলে তা সরকারের অনুমতি স্বাপেক্ষে আসবে। এফডিআই নীতি বদলানো হয়েছে যাতেে ভুল হাত সংস্থাগুলি চলে না যায়। কোনও ভাবে বিদেশি হাতে মালিকানা বদলানোর জন্য সরকারের অনুমতি লাগবে।

বর্তমানে পাকিস্তান থেকে আসা সংস্থার জন্য এরকম নিয়ম ছিল। এখন বাকিদেরও একই নিয়মের আওতায় আনা হচ্ছে। প্রচুর নয়া সংস্থা চিনের টাকা চলছে বসে জানা গিয়েছে। হালেই HDFC Ltd-এ ১ শতাংশ বিনিয়োগ করেছে পিপলস ব্যাঙ্ক অফ চায়না। সেই নিয়ে হইচই পড়ে যায়।

বেশিরভাগ ক্ষেত্রেই সরাসরি এফডিআই আসার অনুমতি আছে। প্রতিরক্ষা, টেলিকম, মিডিয়া ইত্যাদিতে সরকারি অনুমোদন লাগে বিদেশি লগ্নি বিনিয়োগ করার আগে। অটোমেটিক রুটে শুধু লগ্নির পর আরবিআইকে জানিয়ে দিলেই হল। এবার চিন ও অন্যান্য প্রতিবেশী দেশ থেকে বিনিয়োগের ওপর বিধিনিষেধ আনল সরকার।


বন্ধ করুন