বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রীয় সরকারি কর্মীরা সন্তানের শিক্ষার জন্য বিশেষ ভাতা কী ভাবে পাবেন?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

কেন্দ্রীয় সরকারি কর্মীরা সন্তানের শিক্ষার জন্য বিশেষ ভাতা কী ভাবে পাবেন?

  • সন্তানের রেজাল্ট বা ফি পেমেন্টের ই-মেল বা এসএমএস-এর প্রিন্ট আউটের মাধ্যমেই এই ভাতা ক্লেইম করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

করোনা পরিস্থিতির কারণে চাইল্ড এডুকেশন অ্যালাওয়েন্সে (CEA) আরও সুবিধা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। কিন্তু এই ভাতা বাবদ কত টাকা মিলবে?

সপ্তম পে কমিশনের প্রস্তাবনা অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীরা সন্তানের শিক্ষার খরচ বাবদ মাসে ২২৫০ টাকা করে পান। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে এই ভাতার ক্লেইম করতে সমস্যা হচ্ছিল বলে অভিযোগ করেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সে দিকে নজর রেখে এবার থেকে ক্লেইম করার প্রক্রিয়া সহজ করা হয়েছে। এবার থেকে সেল্ফ সার্টিফিকেশনের মাধ্যমে CEA-এর আবেদন করা যাবে।

সন্তানের রেজাল্ট বা ফি পেমেন্টের ই-মেল বা এসএমএস-এর প্রিন্ট আউটের মাধ্যমেই এই ভাতা ক্লেইম করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ২০২০ ও ২০২১ সালের শিক্ষাবর্ষের পড়ুয়া সন্তানদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। 

কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'অনেক ক্ষেত্রে বর্তমানে অনলাইন পড়াশোনা হওয়ায় অনেকে সময়ে রেজাল্টের এসএমএস বা ই-মেল পাচ্ছে না তাদের স্কুল থেকে। ফি-ও অনলাইন দেওয়া হচ্ছে। এ বিষয়ে অনেক সরকারি কর্মীই অভিযোগ জানাচ্ছিলেন। এই কারণে তাঁদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হল।'

বন্ধ করুন