বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হতেই ভ্যাকসিন বিভ্রান্তি দূর করল কেন্দ্র
দেশজুড়ে শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ। ফাইল ছবি : পিটিআই (PTI)

দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হতেই ভ্যাকসিন বিভ্রান্তি দূর করল কেন্দ্র

  • দেশজুড়ে ৮ লক্ষেরও বেশি কিশোর-কিশোরী সরকারি কো-উইন পোর্টালে কোভ্যাক্সিন টিকার জন্য নাম নথিভুক্ত করেছে৷

১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকাকরণ শুরু হয়েছে দেশে। তবে ১৫-১৮ বছর বয়সীরা কোন টিকা পাবেন, তা নিয়ে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়। বর্তমানে ১৮ বছরের বম বয়সীদের জন্য দুটো করোনা টিকা অনুমোদন প্রাপ্ত ভারতে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ছাড়াও দেশে জাইডাস ক্যাডিলার টিকা ১৮ বছরের কম বয়সীদের জন্য অনুমোদন প্রাপ্ত। তবে জাইডাসের টিকা এখনও ভারতের টিকা কর্মসূচির অন্তর্ভুক্ত হয়নি। এই কারণে সরকার স্পষ্ট ভাবে জানিয়ে দিল যে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের উপর আপাতত শুধুমাত্র কোভ্যাক্সিন প্রয়োগ করা হবে। এবং প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

দেশজুড়ে ৮ লক্ষেরও বেশি কিশোর-কিশোরী সরকারি কো-উইন পোর্টালে কোভ্যাক্সিন টিকার জন্য নাম নথিভুক্ত করেছে৷ উল্লেখ্য, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কো-উইন অ্যাপে অথবা টিকাকরণ কেন্দ্রে গিয়ে রেজিস্ট্রেশন শুরু হয়েছে৷ ২০০৭ সাল বা তার আগে যাদের জন্ম তারা টিকা নিতে পারবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে৷ টিকাকরণ কেন্দ্রগুলিতে কোভিড বিধি মেনে চলতে হবে৷ টিকা দেওয়ার পর আধঘণ্টা পর্যবেক্ষণ করা হবে সংশ্লিষ্ট টিকা প্রাপককে৷

রাজ্যের বিভিন্ন জেলার ৫০০টি স্কুলে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের কোভিড টিকা দেওয়া হবে৷ অন্যদিকে কলকাতার ১৬টি বরোর ১৬টি স্কুলেও কোভিড টিকা দেওয়া হবে৷ আজ সকালে বাগবাজার মাল্টিপারপাস গার্লস স্কুল, টাউন স্কুল, বেথুন কলেজিয়েট স্কুল, শাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল, চেতলা গার্লস হাইস্কুল, সন্তোষপুর ঋষি অরবিন্দ বালিকা বিদ্যালয়-সহ বিভিন্ন স্কুলে পড়ুয়াদের টিকাকরণ শুরু হয়েছে৷ তার আগেই স্কুলগুলিকে সংক্রমণমুক্ত করা হয়৷ বাংলা ছাড়াও দিল্লি, অসম, কেরালা, মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে শুরু হয়েছে শিশুদের টিকাকরণ।

বন্ধ করুন