বাংলা নিউজ > ঘরে বাইরে > মিলল অনুমোদন,রাশিয়ার সঙ্গে মিলে উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 রাইফেল তৈরি করবে ভারত
উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত
উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত

মিলল অনুমোদন,রাশিয়ার সঙ্গে মিলে উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 রাইফেল তৈরি করবে ভারত

  • ৭ লক্ষ AK-203 রাইফেল তৈরি করতে ভারত রাশিয়ার সাথে ৫,১০০ কোটি টাকার একটি চুক্তি করবে। 

উত্তরপ্রদেশে ভারত-রাশিয়া যৌথ প্রচেষ্টায় উত্পাদিত হবে AK-203 অ্যাসল্ট রাইফেল। বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে ভারত সফরের আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের সেই সফরের আগেই উত্তরপ্রদেশের আমেথিতে একটি ফ্যাক্টরিতে যৌথভাবে AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির জন্য ভারত রাশিয়ার সাথে ৫,১০০ কোটি টাকার একটি চুক্তি সম্পন্ন করার দিকে এগোচ্ছে। কেন্দ্র আজকেই সেই চুক্তিকে সবুজ সংকেত দেখাল।

প্রকল্পটির অধীনে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের। অস্ত্রের মূল্য এবং অস্ত্র তৈরিতে প্রয়োজনীয় সরঞ্জাম সম্পর্কিত সমস্ত বিষয়গুলিকে চূড়ান্ত করা হয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক এই চুক্তি সম্পন্ন হওয়ার দিকে তাকিয়ে আছে। সরকার বিভিন্ন নীতিগত সিদ্ধান্তের মাধ্যমে প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরশীলতাকে উত্সাহিত করছে। এরই মাঝে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের সীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। ২০৯টি প্রতিরক্ষা সরঞ্জামের আমদানির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

উত্তরপ্রদেশে রাইফেল তৈরির বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের কর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘এই রাইফেল তৈরির অনুমোদনটি প্রতিরক্ষা অধিগ্রহণের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে। অন্য দেশের থেকে অস্ত্র না কিনে এখন ফোকাস মেক ইন ইন্ডিয়াতে। এই প্রচেষ্টা দুই দেশের মধ্যে গভীরতর অংশীদারিত্বকেও প্রতিফলিত করে।’ তিনি আরও বলেন, ‘প্রকল্পের কাঁচামাল এবং উপাদান সরবরাহের জন্য বিভিন্ন ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ এবং অন্যান্য প্রতিরক্ষা সংস্থাকে ব্যবসার সুযোগ প্রদান করবে। এটা নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।’ 

বন্ধ করুন