হরদীপ পুরী (PTI)
হরদীপ পুরী (PTI)

তিন মাসের জন্য প্লেনের টিকিটের দাম বেঁধে দিল কেন্দ্র

এদিন বিস্তারিত নোটিফিকেশনও দেওয়া হয় কেন্দ্রের তরফে 

আগামী সপ্তাহের সোমবার থেকে শুরু হতে চলেছে দেশের মধ্যে বিমান চলাচল। তার আগে একগুচ্ছ নির্দেশিকা নিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। তবে এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, তিন মাসের জন্য টিকিটের দাম বেঁধে দিল কেন্দ্র। লকডাউনের জেরে প্রায় দুই মাস ধরে স্বাভাবিক বিমান পরিষেবা বন্ধ। এদিন নয়া সিদ্ধান্তগুলির বিষয় বিস্তারিত জানান হরদীপ সিং পুরী। 

হরদীপ সিং পুরী জানান যে সব স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলা হয়েছে। সবার সহযোগিতা নিয়েই চালু করা হচ্ছে বিমান পরিষেবা। পুরী জানান যে ট্র্যাভেলের রুটগুলিকে সাতটি ব্যান্ডে ভাগ করা হয়েছে ৪০ থেকে ২১০ মিনিট অবধি। বিমানে কত টাকা টিকিটের দাম নেওয়া যাবে সেটার সর্বোচ্চ ও সর্বনিম্ন মান বলে দিয়েছে সরকার। ২৪ অগস্ট চলবে এই নিয়ম। 

সর্বোচ্চ ও সর্বনিম্ন দামের যে গড়, ৪০ শতাংশ টিকিট সেই দামে কিনতে হবে। আপাতত এক তৃতীয়াংশ ফ্লাইট উড়তে দেওয়া হবে মেট্রো থেকে নন-মেট্রোয়। সেল্ফ ডিক্লারেশন ফর্ম দিতে হবে যাত্রীদের যে তাদের কোভিড নেই। একই সঙ্গে আরোগ্য সেতুতে সবুজ স্ট্যাটাস থাকলে তবেই মিলবে ওড়ার অনুমতি। 

বিমানবন্দরে আইসোলেশন স্পেস থাকবে সন্দেহভাজন কোভিড রোগীদের জন্য। সব জায়গায় হ্যান্ড স্যানিটাইজার রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত খাবারের দোকানও বিমানবন্দরের মধ্যে খুলে যাবে, করোনা সতর্কতার নিয়ম মান্য করতে হবে তাদের। 

বয়স্ক, গর্ভবতী ও অসুস্থ মানুষদের যাতায়াত না করার উপদেশ দিয়েছে কেন্দ্র।কনটেনমেন্ট জোনে থাকলে প্লেনে ওঠা যাবে না। প্লেনে কোনও খাবার মিলবে না, সবার শরীরের তাপমাত্রা চেক করা হবে ও একটি চেক-ইন লাগেজ আপাতত নেওয়া যাবে। করোনা পজিটিভরা বিমানে উঠতে পারবেন না। 

দুই ঘণ্টা আগে বিমানে যেতে হবে ও চেক ইন করে লাগেজ দেওয়ার কাজ শেষ করতে হবে রওয়ানা দেওয়ার এক ঘণ্টা আগে। 

বন্ধ করুন