বাংলা নিউজ > ঘরে বাইরে > ছোট দোকান আছে? Amazon-র মতো বড় সংস্থার পাশেই টিকে থাকবেন? পথ জানাল সরকার
ছোট দোকানকে বাঁচাতে দিশা দেখাচ্ছে সরকার। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

ছোট দোকান আছে? Amazon-র মতো বড় সংস্থার পাশেই টিকে থাকবেন? পথ জানাল সরকার

  • কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে সরকারে ই- মার্কেটপ্লেসকে আরও সম্প্রসারিত করা হবে। আমুল, ইফকোর মতো ক্রেতারাও যাতে এই পোর্টাল থেকে কেনাকাটা করে সেটাও দেখা হচ্ছে। এর মাধ্যমে বেসরকারি ই- কমার্স প্লাটফর্ম আমাজন ও ফ্লিপকার্টের সঙ্গেও প্রতিযোগিতা করা সম্ভব হবে।

বড় পুঁজিপতিদের হাত থেকে ছোট ব্যবসায়ীদের রক্ষা করতে এবার উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। মূলত e commerce-এর মাধ্যমে বড় প্রতিষ্ঠানগুলির বাজারের বড় অংশ দখল করে নিচ্ছে। আর তার জেরে ছোট ব্যবসায়ীদের একেবারে নাভিশ্বাস ওঠার অবস্থা। এবার সেই 'Kirana stores' এর পাশে দাঁড়াচ্ছে সরকার। এনিয়ে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল আশ্বাস দিয়েছেন।

মূলত GeM Portal, ডিজিটাল কমার্সের খোলা বাজারের মাধ্যমে ছোট ব্যবসায়ীদের সহায়তা করতে চাইছে কেন্দ্রীয় সরকার। মন্ত্রী বলেন, ই- কমার্স মডেলের মাধ্যমে দেশে ভাড়া নেওয়া ছোট ব্যাবসা ও বড় প্রতিষ্ঠান উভয়ই বাঁচুক। এটাই আমরা চাইছি। একাধিক উন্নয়নশীল দেশে দেখা গিয়েছে বড় প্রতিষ্ঠানের জেরে ছোট ব্যবসায়ীরা শেষ হয়ে গিয়েছে। এটা ভারতে হোক এটা আমরা চাই না।

মন্ত্রী বলেন, আমরা চাইছি ওই ছোট দোকানগুলোও প্রযুক্তির সহায়তায় তারা গ্রাহক পরিষেবা দিক। আমরা চাইছি ডিজিটাল ভারতের সুযোগ তারাও পান। আমরা চাই তাঁদের তথ্যও যেন সুরক্ষিত থাকে। ক্রেতাদের তথ্য যেন সুরক্ষিত থাকে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে সরকারে ই- মার্কেটপ্লেসকে আরও সম্প্রসারিত করা হবে। আমুল, ইফকোর মতো ক্রেতারাও যাতে এই পোর্টাল থেকে কেনাকাটা করে সেটাও দেখা হচ্ছে। এর মাধ্যমে বেসরকারি ই- কমার্স প্লাটফর্ম আমাজন ও ফ্লিপকার্টের সঙ্গেও প্রতিযোগিতা করা সম্ভব হবে।

GeM Portal সিইও পিকে সিং জানিয়েছেন, সমবায়ের ২৭০ মিলিয়ন সদস্য এবার জিইএম পোর্টাল থেকে কেনাকাটা করতে পারবে।

বন্ধ করুন