বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদের বাদল অধিবেশন নির্ধারিত দিনের আগেই মুলতুবি হতে পারে, চর্চা তুঙ্গে
নানা ইস্যুতে আন্দোলনে নেমেছেন বিরোধী সাংসদরা (PTI Photo/Arun Sharma) (PTI)

সংসদের বাদল অধিবেশন নির্ধারিত দিনের আগেই মুলতুবি হতে পারে, চর্চা তুঙ্গে

  • বিজেপি নেতৃত্বের দাবি, সংসদের স্বাভাবিক অবস্থা ফেরানোর জন্য় সরকার সবসময় চেষ্টা করছে। কিন্তু বিরোধীরা তা করতে দিচ্ছেন না। এক বিজেপি নেতার কথায়, সরকার সবসময় চাইছে আলোচনা চলুক। কিন্তু বিরোধীরা বার বার হইহট্টগোল করছেন।

সৌভদ্রা চট্টোপাধ্যায়, স্মৃতি কাক রামচন্দ্রন

 সংসদের বাদল অধিবেশনের মোটামুটি আর তিনটি কাজের দিন পড়ে রয়েছে। তবে সরকারি ম্য়ানেজারদের তরফে ইতিমধ্যেই চিন্তাভাবনা করা হচ্ছে যাতে ৮ অথবা ১০ অগস্ট মুলতুবি করে দেওয়া যায়। তবে এনিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।

গত ১৮ জুলাই বাদল অধিবেশন শুরু হয়েছিল। ১২ অগস্ট এই অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু সামনের সপ্তাহে দুটি ছুটির দিন রয়েছে। মহরম ও রাখী বন্ধন। এর মধ্যেই সংসদে নানা ইস্যুতে মাঝেমধ্যেই হইহট্টগোল পরিস্থিতি তৈরি হচ্ছে। সেকারণেই কি আগেভাগেই অধিবেশন গুটিয়ে ফেলার পরিকল্পনা নেওয়া হচ্ছে?

শোনা যাচ্ছে সোমবার প্রশ্নোত্তর পর্ব ও জিরো আওয়ারকে স্কিপ করে দেওয়া হবে। এরপর প্রথম অর্ধটা শুধু বিদায়ী উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর ফেয়ারওয়েলের জন্য ব্যয় করা হবে। রাজ্যসভার দ্বিতীয় অর্ধে কিছু বিলের প্রসঙ্গ তোলা হতে পারে। এক বিরোধী নেতার দাবি, সম্ভবত ৮ অগস্ট লোকসভার অধিবেশন শেষ হয়ে যেতে পারে। রাজ্যসভার অধিবেশন ১০ অগস্ট পর্যন্ত চলতে পারে।

তবে বিজেপি নেতৃত্বের দাবি, সংসদের স্বাভাবিক অবস্থা ফেরানোর জন্য় সরকার সবসময় চেষ্টা করছে। কিন্তু বিরোধীরা তা করতে দিচ্ছেন না। এক বিজেপি নেতার কথায়, সরকার সবসময় চাইছে আলোচনা চলুক। কিন্তু বিরোধীরা বার বার হইহট্টগোল করছেন। তিনি বলেন, বিরোধীরা দ্রব্যমূল্যবৃদ্ধি নিয়ে হট্টগোল করছেন। এই করে প্রায় দু সপ্তাহ সময় নষ্ট করে ফেলল। কিন্তু সরকার আলোচনা করতে চাইছে। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কিছুটা অসুস্থ রয়েছেন। তিনি ফিরলেই জবাব দেবেন।

 

 

বন্ধ করুন