বাংলা নিউজ > ঘরে বাইরে > একলাফে ১৩ থেকে ১৬ শতাংশ বাড়ল বিমান ভাড়া, করোনার জেরে যাত্রী সংখ্যায় কাটছাঁট
ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস
ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস

একলাফে ১৩ থেকে ১৬ শতাংশ বাড়ল বিমান ভাড়া, করোনার জেরে যাত্রী সংখ্যায় কাটছাঁট

  • বিমানের ভাড়া ১৩ থেকে ১৬ শতাংশ বাড়ানোর কথা জানিয়েছে কেন্দ্র সরকারের অসামরিক পরিবহণ মন্ত্রক।

করোনা আবহে ১ জুন থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারবে বিমান সংস্থাগুলি। এর আগে ৮০ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারছিল বিমানগুলি। এই পরিস্থিতিতে বিমান সংস্থাগুলিকে যাতে লোকসানের মুখে না পড়তে হয়, তার জন্য ১৩ থেকে ১৬ শতাংশ ভাড়া বৃদ্ধির কথা জানিয়েছে কেন্দ্র সরকারের অসামরিক পরিবহণ মন্ত্রক। এই নয়া ভাড়া প্রযোজ্য হবে আগামী মাসের এক তারিখ থেকে। এর আগে মার্চে ভাড়ায় পাঁচ শতাংশ বৃদ্ধি হয়েছিল।

জানা গিয়েছে, ৪০ মিনিট বা তার কম সময়ের উড়ানের জন্য খরচ করতে হবে সর্বনিম্ন ২৬০০ টাকা। এর আগে এই পর্যায়ের ভাড়া ছিল সর্বনিম্ন ২৩০০ টাকা। বর্তমান পরিস্থিতিতে তাই এই পর্যায়ের বিমান ভাড়া বাড়ল ৩০০ টাকা। অর্থাৎ, ১৩ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে এই সময়ের উড়ানের জন্য। এদিকে উড়ানের জন্য ৪০ থেকে ৬০ মিনিট সময় লাগলে, ভাড়া গুণতে হবে সর্বনিম্ন ৩,৩০০ টাকা। এতদিন পর্যন্ত তা ছিল ২,৯০০ টাকা।

এছাড়াও যেই উড়ানের জন্য ৬০ থেকে ৯০ মিনিট সময় লাগে, সেই উড়ানের জন্য ভাড়া গুণতে হবে সর্বনিম্ন ৪,০০০ টাকা। এতদিন পর্যন্ত তা ছিল ৩,৫০০ টাকা। উড়ানের সময়সীমা ৯০ থেকে ১২০ মিনিট হলে, ভাড়া গুণতে হবে সর্বনিম্ন ৪,৭০০ টাকা। এতদিন পর্যন্ত তা ছিল ৪,১০০ টাকা। যেই উড়ানের সময়সীমা ১২০ থেকে ১৫০ মিনিট হলে, ভাড়া গুণতে হবে সর্বনিম্ন ৬,১০০ টাকা। এতদিন পর্যন্ত তা ছিল ৫,৩০০ টাকা। উড়ানের জন্য ১৮০ থেকে ২১০ মিনিট সময় লাগলে, ভাড়া গুণতে হবে সর্বনিম্ন ৭,৪০০ টাকা। এতদিন পর্যন্ত তা ছিল ৮,৭০০ টাকা।

বন্ধ করুন