বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড স্কিমে ৪০০০ টাকা করে দিচ্ছে মোদী সরকার? জানুন আসল সত্য
কোভিড রিলিফ স্কিম হিসাবে মোদী সরকার প্রত্যেককে ৪ হাজার টাকা করে আর্থিক সাহায্য করবে। অনেকেই যাচাই না করেই ফরোয়ার্ড করছেন এই মেসেজ। বলাই বাহুল্য, এটি ভুয়ো খবর। প্রতীকী ছবি : এএনআই (ANI)
কোভিড রিলিফ স্কিম হিসাবে মোদী সরকার প্রত্যেককে ৪ হাজার টাকা করে আর্থিক সাহায্য করবে। অনেকেই যাচাই না করেই ফরোয়ার্ড করছেন এই মেসেজ। বলাই বাহুল্য, এটি ভুয়ো খবর। প্রতীকী ছবি : এএনআই (ANI)

কোভিড স্কিমে ৪০০০ টাকা করে দিচ্ছে মোদী সরকার? জানুন আসল সত্য

  • যাচাই করে তবেই শেয়ার করুন। অন্য কেউ ভুয়ো খবর শেয়ার করলে সঙ্গে সঙ্গে কমেন্টে বা রিপ্লাই করে সতর্ক করুন।

সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ভাইরাল হচ্ছে। সেখানে লেখা, কোভিড রিলিফ স্কিম হিসাবে মোদী সরকার প্রত্যেককে ৪ হাজার টাকা করে আর্থিক সাহায্য করবে। অনেকেই যাচাই না করেই ফরোয়ার্ড করছেন এই মেসেজ। বলাই বাহুল্য, এটি ভুয়ো খবর।

প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এ বিষয়ে টুইট করা হয়। সেথানে বলা হয়, 'একটা মেসেজ হোয়াটসঅ্যাপে ঘুরছে। সেখানে বলা হচ্ছে যে ভারত সরকার করোনা কেয়ার ফান্ড স্কিমে প্রত্যেককে ৪ হাজার টাকা করে দিচ্ছে। এটি একটি ভুয়ো খবর। সরকার এমন কোনও স্কিম চালাচ্ছে না।' দেথুন PIB-এর সেই টুইট।

এর পাশাপাশি সম্প্রতি আরও একটি করোনা সংক্রান্ত মেসেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেখানে দাবি করা হয়, আগামী ৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে তৃতীয় ওয়েভ শুরু হয়ে গিয়েছে বলেও দাবি করা হয়। সেটিও ভুয়ো। এ বিষয়েও টুইট করে PIB ।

কীভাবে ভেরিফাই করবেন কোনও পোস্ট/মেসেজ সত্যি কিনা?

সাধারণত ভাইরাল ফেক পোস্টের কমেন্টেই অনেকেই এ বিষয়ে সতর্ক করে দেন। তাই কমেন্ট সেকশনে আগে এ ধরনের কমেন্ট আছে কিনা খুঁজুন।

আর মেসেজ হলে সরাসরি যে বিষয়ে লেখা হয়েছে, সে বিষয়ে Google-এ লিখে সার্চ করে দেখুন। গুগল-এ নিউজ সার্চে যান। ৩-৪টি প্রথম সারির সংবাদমাধ্যমে সেই খবর প্রকাশিত না হলে, সেটি ফেক হওয়ার সম্ভাবনাই বেশি। 

যাচাই করে তবেই শেয়ার করুন। অন্য কেউ ভুয়ো খবর শেয়ার করলে সঙ্গে সঙ্গে কমেন্টে বা রিপ্লাই করে সতর্ক করুন।

বন্ধ করুন