বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাদের সঙ্গে যোগ নেই- ভারতীয়দের ওপর আড়ি পাতা চিনা সংস্থা নিয়ে দায় ঝাড়ল বেজিং
ফাইল ছবি
ফাইল ছবি

আমাদের সঙ্গে যোগ নেই- ভারতীয়দের ওপর আড়ি পাতা চিনা সংস্থা নিয়ে দায় ঝাড়ল বেজিং

  • এই বিষয়টি খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গড়েছে কেন্দ্র

কয়েক দিন আগে সংবাদমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হয় যে একটি চিনা সংস্থা ভারতীয় রাজনীতিবিদ, বিচারপতি, সাংবাদিক সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের ওপর আড়ি পাতছে। সেই নিয়ে সরকারের কাছে জবাবদিহি চায় বিরোধীদের। এবার সরকারের তরফ থেকে জানান হল যে বেজিংয়ের তরফ থেকে বলা হয়েছে তারা এই সম্বন্ধে কিছু জানে না। 

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন যে চিন বলেছে Shenzen Zhenhua একটা বেসরকারি সংস্থা। তাদের সঙ্গে বেজিংয়ের কোনও সম্পর্ক নেই। তবে এই সংক্রান্ত তথ্য যাচাই করার জন্য কেন্দ্র ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোর্ডিনেটরের আওতায় একটি কমিটি গঠন করেছে যেটি ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। 

একই কথা কংগ্রেস নেতা কে সি বেনুগোপালকে চিঠিতে লিখেছেন বিদেশমন্ত্রী জয়শংকর। তিনি জানান চিনা রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছিল কৈফিয়ত চেয়ে। চিনে বিদেশমন্ত্রকের সঙ্গেও ভারতীয় হাইকমিশন যোগাযোগ করে। কিন্তু এই বিষয় তারা কিছু জানে না বলে জানায় চিন। 

অন্যদিকে Shenzen Zhenhua-র প্রতিনিধিরা ভারতীয় সরকারকে জানিয়েছেন, তথ্য যেটা সংগ্রহ করা হয়েছে সবই পাবলিকলি যেটা পাওয়া যাচ্ছে। কোনও ব্য়ক্তিগত তথ্য সংগ্রহ করা হয়নি বলেই তারা দাবি করেছে। 

তবে এই বিষয়টি যে তারা গুরুত্বের সঙ্গে দেখছেন এটা জানিয়ে জয়শংকর বলেন যে বিশেষজ্ঞ কমিটি ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে তদন্ত করার পর। 

 

বন্ধ করুন