বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhar Details: এবার আধারের তথ্যাবলীর সঙ্গে সংযুক্ত হচ্ছে ভোটার লিস্ট, আসছে নয়া 'ফর্ম'! ১ অগাস্ট থেকে নতুন বিধি

Aadhar Details: এবার আধারের তথ্যাবলীর সঙ্গে সংযুক্ত হচ্ছে ভোটার লিস্ট, আসছে নয়া 'ফর্ম'! ১ অগাস্ট থেকে নতুন বিধি

আধারের তথ্যাবলী এবার আসবে ভোটার লিস্টে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

তথ্যাবলী জানাতে 'সিক্সবি' হিসাবে একটি নতুন ফর্ম আসতে চলেছে। যাঁদের নাম ভোটার কার্ডে রয়েছে তাঁদের এই ফর্মে যাবতীয় তথ্যাবলী জানাতে হবে। যাঁদের আধার নেই, তাঁরাও ফর্মে নির্দিষ্ট অপশনের মাধ্যমে তা জানাতে পারবেন। সেক্ষেত্রে অন্য পরিচয়পত্র সংক্রান্ত তথ্য ওই ফর্মে দিতে হবে।

ভুয়ো পরিচয়পত্র দিয়ে ভোটিং বুথে দুর্নীতির ঘটনা দেশে বহুকাল হয়ে এসেছে। এবার সেই ভুয়ো ভোটিং রুখতে আধার কার্ডের তথ্যাবলীর সঙ্গে ভোটার লিস্টকে সংযুক্ত করতে পদক্ষেপ নিল কেন্দ্র। সম্প্রতি অ্যামেন্ড করা হয়েছে 'রেজিস্ট্রেশন অফ ইলেক্টরস রুলস'। এই তথ্যাবলী সংযুক্ত করতে নতুন একটি ফর্ম সামনে আনা হয়েছে।

গত বছর ডিসেম্বরে ইলেকশন লজ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট ২০২১ পাশ হয় সংসদে। তার নিরিখেই সদ্য শুক্রবার কেন্দ্রীয় আইন মন্ত্রক ঘোষণা করেছে এই আই ন সংক্রান্ত সংশোধনীগুলি। এবার ১ অগাস্ট থেকে লাগু হচ্ছে '২০২২ রেজিস্ট্রেশন অফ ইলেকটর্স (অ্যামেন্ডমেন্ড) রুলস'। এই আইন সংক্রান্ত নোটিসে বলা হয়েছে, যাঁদের ভোটার লিস্টে নাম রয়েছে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে অবশ্যই দেখা করে বিষয়টি সম্পর্কে অবগত করতে হবে। ২০২৩ সালের এপ্রিল ১ তারিখের আগে এই কর্ম প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে কেন্দ্র। এই সংক্রান্ত যে বিল সংসদে পাশ হয়েছে, সেখানে বলা হয়েছে, ইলেকটোরাল রোলে নাম অন্তর্ভূক্তির ক্ষেত্রে কোনও আবেদন খারিজ হবে না, কেউ আধার সংক্রান্ত তথ্য না দিতে পারলেও ইলেক্টোরাল রোল থেকে নাম বাদ না যাওয়ার কথা বলা হয়েছে।

এই তথ্যাবলী জানাতে 'সিক্সবি' হিসাবে একটি নতুন ফর্ম আসতে চলেছে। যাঁদের নাম ভোটার কার্ডে রয়েছে তাঁদের এই ফর্মে যাবতীয় তথ্যাবলী জানাতে হবে। যাঁদের আধার নেই, তাঁরাও ফর্মে নির্দিষ্ট অপশনের মাধ্যমে তা জানাতে পারবেন। সেক্ষেত্রে অন্য পরিচয়পত্র সংক্রান্ত তথ্য ওই ফর্মে দিতে হবে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত জানুয়ারির ১ তারিখের আগে যাঁদের বয়স ১৮ বছর হত তাঁরাই প্রাপ্ত বয়স্ক হিসাবে ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারতেন। তবে এবার থেকে নিয়মে এসেছে সামান্য বদল। এবার থেকে ১ জানুয়ারি, ১ এপ্রিল, ১ জুলাই, ১ অক্টোবরের আগে যদি কেউ ১৮ বছর বয়সে পদার্পণ করেন, তাহলে তিনি ভোটার কার্ডের জন্য নিজের নাম অনুমোদিত করতে পারবেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মদ্যপ অবস্থায় ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার হাতে স্টিয়ারিং! নাগপুরে মৃত্যু ২ ফুটপাতবাসীর মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল রোনাল্ডোর সহজতম সুয়োগ নষ্ট, শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল ‘অনেকদিন ধরেই আলাদা…’, Bigg Boss OTT-তে সলমনের জায়গায় আসা নিয়ে জবাব অনিলের দলীয় কর্মীকে দিয়ে নিজের পা ধোয়ানোর অভিযোগ!মুখ খুললেন মহারাষ্ট্রের কং -প্রধান সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল রাতের তাপমাত্রা রেকর্ড গড়ছে বহু রাজ্যে! বুধের বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.