বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhar Details: এবার আধারের তথ্যাবলীর সঙ্গে সংযুক্ত হচ্ছে ভোটার লিস্ট, আসছে নয়া 'ফর্ম'! ১ অগাস্ট থেকে নতুন বিধি
আধারের তথ্যাবলী এবার আসবে ভোটার লিস্টে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Aadhar Details: এবার আধারের তথ্যাবলীর সঙ্গে সংযুক্ত হচ্ছে ভোটার লিস্ট, আসছে নয়া 'ফর্ম'! ১ অগাস্ট থেকে নতুন বিধি

  • তথ্যাবলী জানাতে 'সিক্সবি' হিসাবে একটি নতুন ফর্ম আসতে চলেছে। যাঁদের নাম ভোটার কার্ডে রয়েছে তাঁদের এই ফর্মে যাবতীয় তথ্যাবলী জানাতে হবে। যাঁদের আধার নেই, তাঁরাও ফর্মে নির্দিষ্ট অপশনের মাধ্যমে তা জানাতে পারবেন। সেক্ষেত্রে অন্য পরিচয়পত্র সংক্রান্ত তথ্য ওই ফর্মে দিতে হবে।

ভুয়ো পরিচয়পত্র দিয়ে ভোটিং বুথে দুর্নীতির ঘটনা দেশে বহুকাল হয়ে এসেছে। এবার সেই ভুয়ো ভোটিং রুখতে আধার কার্ডের তথ্যাবলীর সঙ্গে ভোটার লিস্টকে সংযুক্ত করতে পদক্ষেপ নিল কেন্দ্র। সম্প্রতি অ্যামেন্ড করা হয়েছে 'রেজিস্ট্রেশন অফ ইলেক্টরস রুলস'। এই তথ্যাবলী সংযুক্ত করতে নতুন একটি ফর্ম সামনে আনা হয়েছে।

গত বছর ডিসেম্বরে ইলেকশন লজ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট ২০২১ পাশ হয় সংসদে। তার নিরিখেই সদ্য শুক্রবার কেন্দ্রীয় আইন মন্ত্রক ঘোষণা করেছে এই আই ন সংক্রান্ত সংশোধনীগুলি। এবার ১ অগাস্ট থেকে লাগু হচ্ছে '২০২২ রেজিস্ট্রেশন অফ ইলেকটর্স (অ্যামেন্ডমেন্ড) রুলস'। এই আইন সংক্রান্ত নোটিসে বলা হয়েছে, যাঁদের ভোটার লিস্টে নাম রয়েছে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে অবশ্যই দেখা করে বিষয়টি সম্পর্কে অবগত করতে হবে। ২০২৩ সালের এপ্রিল ১ তারিখের আগে এই কর্ম প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে কেন্দ্র। এই সংক্রান্ত যে বিল সংসদে পাশ হয়েছে, সেখানে বলা হয়েছে, ইলেকটোরাল রোলে নাম অন্তর্ভূক্তির ক্ষেত্রে কোনও আবেদন খারিজ হবে না, কেউ আধার সংক্রান্ত তথ্য না দিতে পারলেও ইলেক্টোরাল রোল থেকে নাম বাদ না যাওয়ার কথা বলা হয়েছে।

এই তথ্যাবলী জানাতে 'সিক্সবি' হিসাবে একটি নতুন ফর্ম আসতে চলেছে। যাঁদের নাম ভোটার কার্ডে রয়েছে তাঁদের এই ফর্মে যাবতীয় তথ্যাবলী জানাতে হবে। যাঁদের আধার নেই, তাঁরাও ফর্মে নির্দিষ্ট অপশনের মাধ্যমে তা জানাতে পারবেন। সেক্ষেত্রে অন্য পরিচয়পত্র সংক্রান্ত তথ্য ওই ফর্মে দিতে হবে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত জানুয়ারির ১ তারিখের আগে যাঁদের বয়স ১৮ বছর হত তাঁরাই প্রাপ্ত বয়স্ক হিসাবে ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারতেন। তবে এবার থেকে নিয়মে এসেছে সামান্য বদল। এবার থেকে ১ জানুয়ারি, ১ এপ্রিল, ১ জুলাই, ১ অক্টোবরের আগে যদি কেউ ১৮ বছর বয়সে পদার্পণ করেন, তাহলে তিনি ভোটার কার্ডের জন্য নিজের নাম অনুমোদিত করতে পারবেন।

বন্ধ করুন