বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রের চিঠি গেল TATA-র হাতে, আর কয়েকদিনেই Air India-র মালিকানা বদল
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

কেন্দ্রের চিঠি গেল TATA-র হাতে, আর কয়েকদিনেই Air India-র মালিকানা বদল

  • এয়ার ইন্ডিয়ার ক্রেতার সঙ্গে শেয়ার ক্রয় চুক্তি শীঘ্রই স্বাক্ষরিত হবে। দিপম(DIPAM) সচিব তুহিনকান্ত পান্ডে এক টুইটে এ বিষয়ে জানিয়েছেন।

এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য টাটা গোষ্ঠীর মালিকানাধীন ট্যালেসকে লেটার অফ ইন্টেন্ট (LoI) জারি করল কেন্দ্র। টাটা সন্সের মালিকানাধীন সহায়ক প্রতিষ্ঠান, ট্যালেস, গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার দরপত্র জিতেছে। এয়ার ইন্ডিয়ার ক্রেতার সঙ্গে শেয়ার ক্রয় চুক্তি শীঘ্রই স্বাক্ষরিত হবে। দিপম(DIPAM) সচিব তুহিনকান্ত পান্ডে এক টুইটে এ বিষয়ে জানিয়েছেন।

ট্যালেস এয়ার ইন্ডিয়াকে ১৮,০০০ কোটি টাকায় অধিগ্রহণ করার জন্য বিড করেছিল। এর মধ্যে ক্যারিয়ারের ১৫,৩০০ কোটি টাকার বকেয়া ঋণ এবং ২,৭০০ কোটি টাকার নগদ রয়েছে।

চুক্তিতে স্বাক্ষরের, আনুষঙ্গিক শর্তাবলী প্রায় আট সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে। এয়ারলাইন টাটাকে হস্তান্তরের পূর্বে সরকার এয়ার ইন্ডিয়ার আর্থিক বিবরণী প্রস্তুত করবে। ডিসেম্বরের শেষ নাগাদ লেনদেন সম্পূর্ণ হবে।
 ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার মোট ১২৭টি উড়োজাহাজ রয়েছে। এয়ার ইন্ডিয়া বর্তমানে ৪২ টি আন্তর্জাতিক গন্তব্যে যায়। দেশে মোট ৪,৪০০টি অভ্যন্তরীণ এবং ১,৮০০টি আন্তর্জাতিক অবতরণ এবং পার্কিং স্লটের পাশাপাশি বিদেশি বিমানবন্দরে ৯০০ স্লটের নিয়ন্ত্রণ পাবে টাটা গোষ্ঠী।

এয়ার ইন্ডিয়ার কর্মীদের চাকরি একবছরের জন্য সুনিশ্চিত। তারপর যাদের যাদের রাখবে না টাটা গোষ্ঠী, তাদের ভলান্টারি রিটায়ারমেন্টের সুযোগ দেওয়া হবে। এছাড়াও সবাই পিএফ, গ্র্যাচুইটি ও মেডিক্যালের সুযোগ পাবেন।

বন্ধ করুন