বাংলা নিউজ > ঘরে বাইরে > Govt Jobs: সরকারি চাকরিতে অগ্রাধিকার ‘অগ্নিবীর’-দের, বাহিনীতে ৪ বছর কাজে মিলতে পারে সুবিধা
'অগ্নিপথ' মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Govt Jobs: সরকারি চাকরিতে অগ্রাধিকার ‘অগ্নিবীর’-দের, বাহিনীতে ৪ বছর কাজে মিলতে পারে সুবিধা

  • Agniveer Recruitment under Agnipath Scheme: 'অগ্নিপথ' মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। প্রথম ছয় মাস প্রশিক্ষণের পরে তাঁরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবেন।

সরকারি চাকরির নিয়োগে সামরিক বাহিনীর ‘অগ্নিবীর’-দের প্রাধান্য দেওয়া হতে পারে। এমনটাই জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানান, ইতিমধ্যে একাধিক মন্ত্রক এবং কয়েকটি রাজ্য সরকার সেই প্রস্তাব দিয়েছে। আগামী দু'তিনদিনের মধ্যে বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

মঙ্গলবার ভারতের সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে নয়া 'অগ্নিপথ' মডেলের ঘোষণা করেন রাজনাথ। সঙ্গে ছিলেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, বায়ুসেনার প্রধান এয়ারচিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। সেই 'অগ্নিপথ' মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। প্রথম ছয় মাস প্রশিক্ষণের পরে তাঁরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবেন। চার বছর চাকরির পর একাংশকে অব্যাহতি দেওয়া হবে। তাঁদের দেওয়া হবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’।

আরও পড়ুন: Agnipath Recruitment: সেনায় নিয়োগের নয়া ‘অগ্নিপথ’, চার বছরের চাকরির পর মিলবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’

কেন্দ্রের দাবি, কেউ যদি সামরিক চাকরিতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর ‘প্রোফাইল’ শক্তিশালী হয়ে উঠবে। প্রতিটি সংস্থা তাঁদের নিয়োগে আগ্রহ দেখাবে। সেই রেশ ধরে রাজনাথ জানান, সরকারি চাকরির ক্ষেত্রেও 'অগ্নিবীর'-রা অগ্রাধিকার পেতে পারেন। ইতিমধ্যে সেই সংক্রান্ত প্রস্তাব দিয়েছে একাধিক কেন্দ্রীয় মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং রাজ্য় সরকার। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। দু'তিনদিনের মধ্যে চূড়ান্ত ঘোষণা করা হতে পারে।

তবে চার বছর পর সবাইকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হবে না। চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন, সে বিষয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বন্ধ করুন