বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাজন দুর্নীতি অভিযোগের তদন্তের নির্দেশ দিতে পারে মোদী সরকার
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

আমাজন দুর্নীতি অভিযোগের তদন্তের নির্দেশ দিতে পারে মোদী সরকার

  • আমাজন ইন্ডিয়ার জন্য এক ইন্ডিপেনডেন্ট আইনজীবী কাজ করছিলেন। তাঁকে আইনি পরিষেবার জন্য পারিশ্রমিক দেয় সংস্থা। অভিযোগ, এই বিপুল পারিশ্রমিকেরই কিছুটা অংশ তাঁর হাত ঘুরে পৌঁছেছে কয়েকজন উচ্চপদস্থ সরকারি আমলার হাতে।

আমাজনের পক্ষের আইনজীবীরা উচ্চপদস্থ সরকারি আমলাদের ঘুষ দিয়েছেন। সম্প্রতি এমনই অভিযোগ উঠেছে। এবার এই অভিযোগের তদন্তের নির্দেশ দিতে পারে কেন্দ্রীয় সরকার। নাম প্রকাশে অনিচ্ছুক দুই কেন্দ্রীয় সরকারি আধিকারিক এমনটাই জানিয়েছেন।

সোমবার 'দ্য মর্নিং কনটেক্সট' ওয়েবসাইটের প্রকাশিত একটি রিপোর্টেও এই ঘুষের অভিযোগের উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে আমাজনের মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের কানে এই দুর্নীতির কথা পৌঁছেছে। ভারতে আমাজনের আইনজীবীদের বিরুদ্ধে সংস্থা নিজেই তদন্ত শুরু করেছে বলে খবর মিলেছে।

এই রিপোর্টেরই প্রতিক্রিয়ায় আমাজন ইন্ডিয়া পাল্টা বিবৃতি দেয়। তাতে বলা হয়, 'আমরা কোনওরকম দুর্নীতি সহ্য করব না। তদন্ত হবে এবং যথাযথ পদক্ষেপ করা হবে।'

মর্নিং কনটেক্সটের রিপোর্ট অনুযায়ী, আমাজন ইন্ডিয়ার জন্য এক ইন্ডিপেনডেন্ট আইনজীবী কাজ করছিলেন। তাঁকে আইনি পরিষেবার জন্য পারিশ্রমিক দেয় সংস্থা। অভিযোগ, এই বিপুল পারিশ্রমিকেরই কিছুটা অংশ তাঁর হাত ঘুরে পৌঁছেছে কয়েকজন উচ্চপদস্থ সরকারি আমলার হাতে।অভিযোগ ঘিরে শোরগোল উঠতেই আমাজন তার নিজস্ব আইন-বিষয়ক টিম থেকে এক সিনিয়র আধিকারিককে বরখাস্ত করে।

প্রসঙ্গত, আমাজন আইনি প্রক্রিয়ার পেছনে প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয় করে। কেন্দ্রীয় সরকারের এক আধিকারিকের কথায়, 'এই বিপুল পরিমাণ টাকা কেন ব্যয় হচ্ছে, তাই নিয়ে ভাবার এখন সময় এসেছে।'

বন্ধ করুন