বাংলা নিউজ > ঘরে বাইরে > পেগাসাস বিতর্ক ধামাচাপার চেষ্টা, সংসদে NSO নিয়ে প্রশ্ন খারিজের পথে কেন্দ্র

পেগাসাস বিতর্ক ধামাচাপার চেষ্টা, সংসদে NSO নিয়ে প্রশ্ন খারিজের পথে কেন্দ্র

রাজ্যসভা (ছবি: এএনআই) (HT_PRINT)

রাজ্যসভায় এনএসও সংক্রান্ত একটি প্রশ্ন খারিজ করার বিষয়ে রাজ্যসভার সচিবালয়কে চিঠি লিখল কেন্দ্র।

রাজ্যসভায় এনএসও সংক্রান্ত একটি প্রশ্ন খারিজের আবেদন জানাল কেন্দ্র। উল্লেখ্য, পেগাসাস নিয়ে সংসদের উভয়কক্ষ প্রতিদিনই উত্তাল হচ্ছে। এই আবহে সংসদের উচ্চ কক্ষে একটি প্রশ্ন করা হয় যাতে জানতে চাওয়া হয় যে কেন্দ্র কি আদৌ ইজরায়েলি সাইবার সুরক্ষা সংস্থা এনএসও থেকে পেগাসাস সফটওয়্যার কিনেছে? এই প্রশ্নটিকেই খারিজ করার জন্য আবেদন জানিয়েছে কেন্দ্র। একটি নথি দেখে হিন্দুস্তান টাইমস জানতে পেরেছে যে কেন্দ্রের তরফে এই বিষয়ে বক্তব্য, পেগাসাস ইস্যুটি বিচারাধীন। বহু জনস্বার্থ মামলা এই প্রেক্ষিতে করা হয়েছে শীর্ষ আদালতে।

এর আগে সিপিএম-এর সাংসদ বিনয় বিশ্বম প্রশ্ন করে কেন্দ্রের কাছে জানতে চেয়েছিলেন, ইজরায়েলি সাইবার সুরক্ষা সংস্থা এনএসও থেকে কেন্দ্র পেগাসাস সফটওয়্যার কিনেছে কি না? এর প্রেক্ষিতে কেন্দ্রের তরফে রাজ্যসভার সচিবালয়কে জানানো হয়েছে, ১২ অগস্ট বিনয় বিশ্বমের প্রশ্নের জবাব দেওয়া কথা ছিল তবে এই প্রশ্নকে যাতে অনুমতি না দেওয়া হয়।

এই বিষয়ে বিশ্বম হিন্দুস্তান টাইমসকে বলেন, 'আমাকে বেসরকারি ভাবে জানানো হয়েছে যে আমার প্রশ্নকে অনুমোদন দেওয়া হয়নি। তবে সরকারি ভাবে সেটা এখনও আমাকে জানানো হয়নি। রাজ্য সভার নিয়মের অপব্যবহার করে সত্যকে খণ্ডন করছে কেন্দ্র। কিন্তু পেগাসাস নিয়ে তাদের প্রশ্নের মুখে দাঁড়াতেই হবে।'

কেন্দ্রের তরফে রাজ্যসভার সচিবালয়কে জানানো হয়েছে যে ৪৭ (xix) নম্বর নিয়ম অনুযায়ী আদালতে বিচারাধীন বিষয়ক কোনও প্রশ্নের জবাব রাজ্যসভায় দেওয়া যাবে না। এদিকে সুপ্রিম কোর্টের তরফে বৃহস্পতিবার বলা হয়, সংবাদমাধ্যমের খবর যদি সত্যি হয়, তবে পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে বিরোধী নেতা, সাংবাদিক ও অন্যদের উপর নজরদারি চালানোর অভিযোগ অত্যন্ত গুরুতর।

দিন দুই আগে পেগাসাস নিয়ে পিটিশন দাখিল করেছিল এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। তাদের অনুরোধ ছিল, স্পাইওয়্যার সংক্রান্ত যাবতীয় তথ্য ও কাদের নিশানা করা হয়েছিল, তার সবিস্তার সরকারের থেকে জানতে চাওয়া হোক। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন দুই বিচারপতির বেঞ্চ সব পিটিশনারকে একটি করে প্রতিলিপি সরকারকে দিতে বলেছে।

ঘরে বাইরে খবর

Latest News

Sourav Ganguly: সৌরভকে নেতৃত্বের বড় শিক্ষা দিয়েছিলেন সেহওয়াগ! কী হয়েছিল সে দিন? দিনে একবার হাসতেই হয়, নাহলেই কড়া ব্যবস্থা নিতে পারে এই দেশের সরকার ডিজাইনার সানগ্লাস থেকে ব্যাঙ্গেল, আম্বানিরা অতিথিদের রিটার্ন গিফটে কী কী দিচ্ছিল Champions Trophy 2025: ফের ভারত বনাম পাকিস্তান মহারণ, তবে এবার ICC-র সভায় '...বাকিটা রাজনীতি', এবার শুভেন্দুর 'সবকা সাথ…' বিরোধী মন্তব্যের সমর্থনে তথাগত গোটা শ্রাবণ জুড়ে মহাদেবের আশীর্বাদ পাবে ৩ রাশি, কাছে আসবে না কোনও বিপদ বিয়ের আগে গর্ভবতী অপর্ণা-কন্যা! কঙ্কনাকে গাঁটছড়া বাঁধার কারণ নিয়ে কী বলেন রণবীর বন্দুর উঁচিয়ে 'জমি দখলের' চেষ্টা, অবশেষে পুলিশের জালে IAS পূজা খেদকরের মা ব্রিজে চলছিল ফটোশুট, আচমকা ট্রেন আসতেই ৯০ ফুট গভীর খাদে ঝাঁপ দম্পতির সঞ্জুর ব্যাট দিয়ে খেলছেন সাঙ্গাকারা! মজার প্রতিক্রিয়া দিলেন RR ক্যাপ্টে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.