বাংলা নিউজ > ঘরে বাইরে > কলকাতা ও শহরতলির জলপথ পরিবহণের উন্নতিতে ৭৬৬ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাঙ্ক
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কলকাতা ও শহরতলির জলপথ পরিবহণের উন্নতিতে ৭৬৬ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাঙ্ক

  • জানা গিয়েছে, দুটি পর্যায়ে হবে এই প্রকল্পের কাজ। বিশ্ব ব্যাঙ্কের দেওয়া অর্থে প্রথম দফায় কলকাতা ও শহরতলির জেটিগুলির সংস্কার করা হবে। একইসঙ্গে নতুন ভেসেল কিনে আধুনিকীকরণ করা হবে জেটিগুলির ও ৪০টি জায়গায় বসানো হবে ইলেকট্রনিক গেট।

বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের উন্নয়নের মুকুটে জুড়ল আর একটি নতুন পালক। নেপথ্যে বিশ্ব ব্যাঙ্ক ও ভারত সরকার। মঙ্গলবার অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বৃহত্তর কলকাতায় জলপথে পণ্য ও যাত্রী পরিবহণের জন্য পরিকাঠামোগত উন্নয়নে বিশ্ব ব্যাঙ্ক মোট ১০৫ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে। ভারতীয় টাকার অঙ্কে তা দাঁড়াচ্ছে ৭৬৬ কোটিতে।

জানা গিয়েছে, দুটি পর্যায়ে হবে এই প্রকল্পের কাজ। বিশ্ব ব্যাঙ্কের দেওয়া অর্থে প্রথম দফায় কলকাতা ও শহরতলির জেটিগুলির সংস্কার করা হবে। একইসঙ্গে নতুন ভেসেল কিনে আধুনিকীকরণ করা হবে জেটিগুলির ও ৪০টি জায়গায় বসানো হবে ইলেকট্রনিক গেট। দ্বিতীয় দফায় দীর্ঘমেয়াদি কাজ হবে। প্রথমত, রাতে যাতে ভেসেল চলাচল করতে পারে সেই জন্য পরিকাঠামোগত ব্যবস্থা করা হবে। জলপথ পরিবহণে মজবুত পরিকাঠামোর জন্য প্রয়োজন আরও বিনিয়োগের, সেই চেষ্টাও করা হবে।

এর পাশাপাশি বেসরকারি উদ্যোগে রো রো ভেসেল চালানোর ব্যবস্থা করা হবে বৃহত্তর কলকাতায়। গাড়ি, ট্রাকের মতো বড় গাড়ি যে বড় ভেসেলে পরিবহণ করানো হয় সেগুলিকেই রো রো ভেসেল বলে। বিশ্ব ব্যাঙ্কের কর্তাদের মতে, কলকাতায় জলপথে পরিবহণের বিপুল সম্ভাবনা রয়েছে। কিন্তু এই মাধ্যমে পরিবহণের পরিমাণ খুবই কম। কলকাতায় আসা মাত্র ২ শতাংশ লোক জনপথে পরিবহণ করে। তাই এর পরিকাঠামোগত উন্নয়নে মঙ্গলবার দিল্লিতে বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করল ভারত সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এই প্রকল্পে পশ্চিমবঙ্গের জলপথ পরিবহণে বিপুল উন্নতি হবে বলে মনে করছে ওয়াকিবহল মহল।

বন্ধ করুন