বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল মিডিয়া এবার আসছে কেন্দ্রীয় বিধির আওতায়! রেজিস্ট্রেশন সংক্রান্ত নয়া বিল আসন্ন
ডিজিটাল মিডিয়া নিয়ে নয়া বিধির প্রস্তাব। (Getty Images/iStockphoto) (HT_PRINT)

ডিজিটাল মিডিয়া এবার আসছে কেন্দ্রীয় বিধির আওতায়! রেজিস্ট্রেশন সংক্রান্ত নয়া বিল আসন্ন

  • এই নয়া বিলে বলা হচ্ছে, যেকোনও রকমের নিয়ম লঙ্ঘনের কড়া শাস্তি হতে পারে ডিজিটাল মিডিয়াগুলির। পড়তে পারে ভারী জরিমানার কোপ। ‘রেজিস্ট্রেশন অফ প্রেস অ্যান্ড পিরিয়োডিক্যালস বিল’ প্রথমবার প্রস্তাবিত হয়েছিল ২০১৯ সালে।

এবার ডিজিটাল মিডিয়াকে বিধির আওতায় নিয়ে আসা নিয়ে নয়া আইনের পথে হাঁটার বার্তা দিয়ে দিল কেন্দ্র। মিডিয়া রেজিস্ট্রেশন সংক্রান্ত আইনে এবার ডিজিটাল মিডিয়াকে বেঁধে ফেলার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। ঠিক যেভাবে প্রিন্ট মিডিয়া সহ অন্যান্য মাধ্যমের ক্ষেত্রে নিয়ম রয়েছে সেই ভাবেই এই বিধি কার্যকর করার কথা বলা হয়েছে।

সামনেই লোকসভার বাদল অধিবেশন। সেখানে একগুচ্ছ নয়া বিল আসতে চলেছে। এদিকে, শোনা যাচ্ছে লোকসভার আগামী অধিবেশনে ডিজিটাল মিডিয়া সংক্রান্ত নয়া প্রস্তাব আনতে পারে কেন্দ্র। এই নয়া বিলে বলা হচ্ছে, যেকোনও রকমের নিয়ম লঙ্ঘনের কড়া শাস্তি হতে পারে ডিজিটাল মিডিয়াগুলির। পড়তে পারে ভারী জরিমানার কোপ। ‘রেজিস্ট্রেশন অফ প্রেস অ্যান্ড পিরিয়োডিক্যালস বিল’ প্রথমবার প্রস্তাবিত হয়েছিল ২০১৯ সালে। সূত্রের দাবি, এবার এই নয়া বিলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও সহজ করা হবে আর এর আওতায় আনা হবে ডিজিটাল মিডিয়াকে। করোনার নয়া ভ্যারিয়েন্ট BA5 কড়া টক্কর দিচ্ছে ভ্যাকসিনের সঙ্গে, দাবি গবেষণার

নয়া বিলের তথ্য অনুযায়ী, ডিজিটাল মিডিয়াকে প্রকাশনার জন্য রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। নিজের নাম নথিভূক্ত করতে হবে প্রেস রেজিস্টার জেনারেলের কাছে। প্রসঙ্গত এতদিন পর্যন্ত ভারতে ডিজিটাল মিডিয়াকে কোনও বিধির আওতায় রাখা হয়নি। তবে এবার সেই প্রস্তাবই আসছে। বলা হচ্ছে, এই নয়া আইনে যে তথ্য এবার থেকে ডিজিটাল মিডিয়ায় প্রকাশিত হবে তা বিতর্কিত হলে সেই বিষয়ে অভিযোগ জানানোর জন্যও একচি সেল-এর প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেক্রে কেন্দ্রও প্রয়োজনে পদক্ষেপ নিতে পারে।

 

 

 

বন্ধ করুন