বাংলা নিউজ > ঘরে বাইরে > অখ্যাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্র, তালিকায় নেতাজি-বিরসা মুণ্ডা!
নেতাজি ভবনে মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
নেতাজি ভবনে মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

অখ্যাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্র, তালিকায় নেতাজি-বিরসা মুণ্ডা!

  • দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এমন সব নায়কদের সম্মান জানানো হবে যাঁদের নিয়ে খুব একটা বেশি আলোচনা হয় না স্বাধারণত।

দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এমন সব নায়কদের সম্মান জানানো হবে যাঁদের নিয়ে খুব একটা বেশি আলোচনা হয় না স্বাধারণত। ২০২১ সালের ১৫ অগস্ট নিয়ে এমনই পরিকল্পনা কেন্দ্রের। এই লক্ষ্যে বেশ কয়েকটি অনুষ্ঠান করবে কেন্দ্র। লেকচারও অনুষ্ঠিত হবে সেই সব নায়কদের নিয়ে আলোচনার উদ্দেশ্যে। দেশের স্বাধীনতার প্রতি সেই সব নায়কদের নিয়ে আলোচনা করা হবে।

জানা গিয়েছে মোট ১৪৬ জন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছে নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। 'আজাদি কা অমৃত মহোত্সব' ব্যানারের অধীনে ৭৫টি স্থানীয়, ছটি জাতীয় এবং দুটি আন্তর্জাতিক স্তরের সেমিনার আয়োজিত হবে। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চ ছাড়াও বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছেছে সরকারের বিভিন্ন মন্ত্রক।

এদিকে জানা গিয়েছে এই তালিকায় বিরসা মুণ্ডা, নেতাজি সুভাষ চন্দ্র বসু, তাতিয়া টোঁপের মতো পরিচিত সংগ্রামীদের নাম রয়েছে। এছাড়া তালিকায় রয়েছে জনসঙ্ঘের মতাদর্শগত নানাজি দেশমুখের নামও রয়েছে। রয়েছে হিন্দু মহাসভার নেতাদেরও নাম। এর জেরে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে যে তাহলে কি সরকার বলতে চাইছে যে নেতাজি, মুণ্ডারা অখ্যাত? আবার হিন্দু মহাসভার নেতাদের নাম থাকা নিয়েও উঠেছে প্রশ্ন।

 

বন্ধ করুন