বাংলা নিউজ > ঘরে বাইরে > RTI করেও অগ্নিপথ স্কিম নিয়ে বিস্তারিত জানাতে চাইল না সরকার, কারণটা জেনে নিন
অগ্নিপথ নিয়োগের আগে প্রস্তুতি চলছে (ANI Photo) (Rahi Kapoor)

RTI করেও অগ্নিপথ স্কিম নিয়ে বিস্তারিত জানাতে চাইল না সরকার, কারণটা জেনে নিন

  • মিলিটারি অ্যাফেয়ার্সের জনসংযোগ আধিকারিক এনিয়ে তথ্য দিতে অস্বীকার করেন। ওই আরটিআই অ্য়াক্টিভিস্ট জানিয়েছেন, এভাবে তথ্য় না দেওয়ার কিছু নেই। সিক্রেট ফাইল বলে উল্লেখ করে তথ্য দেওয়া হয়নি।

চেতন চৌহান 

অগ্নিপথ নিয়োগ সংক্রান্ত স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য  দিতে অস্বীকার করল প্রতিরক্ষামন্ত্রক। তথ্য জানার অধিকার আইনের মাধ্যমেও এব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। তবে মন্ত্রকের তরফে জানানো হয়েছে এটা সিক্রেট ফাইলের মধ্যে পড়ে।

পুনের এক আরটিআই অ্যাক্টিভিস্ট বিহার দুর্বে এই তথ্য় জানতে চেয়েছিলেন। এদিকে ২০২২ সালের ১৪ জুলাই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই অগ্নিপথ স্কিমের কথা ঘোষণা করেছিলেন। সেই স্কিমে ২০২২ সালের ডিসেম্বরে ও ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে ৪৬,০০০ নিয়োগের ব্যাপারে বলা হয়েছিল।

এদিকে সর্বসমক্ষেই এই স্কিমের কথা ঘোষণা করেছিল সরকার। তার জেরেই ওই ব্যক্তি ২৩ জুলাই ২০২২ সালে অগ্নিপথ স্কিমের নানা দিক সম্পর্কে জানতে চেয়েছিলেন। পাশাপাশি অগ্নিবীরদের বেতন প্যাকেজ ও অন্যান্য সুবিধা কী দেওয়া হবে সেব্যাপারেও তিনি জানতে চান।

তবে মিলিটারি অ্যাফেয়ার্সের জনসংযোগ আধিকারিক এনিয়ে তথ্য দিতে অস্বীকার করেন। ওই আরটিআই অ্য়াক্টিভিস্ট জানিয়েছেন, এভাবে তথ্য় না দেওয়ার কিছু নেই। সিক্রেট ফাইল বলে উল্লেখ করে তথ্য দেওয়া হয়নি। এদিকে অ্যাপিলেট অথরিটিকেও তিনি বিষয়টি জানিয়েছিলেন। কিন্তু সেখান থেকেও বলা হয় এই ফাইলটি সিক্রেট বলে উল্লেখ করা হয়েছে। সেকারণেই এটা দেওয়া যায়নি।

ভারতের মুখ্য ইনফর্মেশন কমিশনার ওয়াজাহাত হবিবুল্লাহ জানিয়েছেন, ইনফরমেশন আধিকারিকের এই তথ্য না দেওয়ার পেছনে নির্দিষ্ট আরটি আইনের ধারা দেখানো উচিত ছিল।

বন্ধ করুন