পেনশনের লম্বা লাইন  (PTI)
পেনশনের লম্বা লাইন (PTI)

কমানো হচ্ছে না ২০% পেনশন, জানাল অর্থমন্ত্রক

গুজব রটেছে সোশ্যাল মিডিয়ায়, ফের খণ্ডন করল অর্থমন্ত্রক

করোনার জেরে সঙ্কটে ভারতীয় অর্থনীতি। লকডাউনের সময় পুরোপুরি স্তব্ধ কলকারাখানা। এক দফায় ১.৭ লক্ষ কোটি টাকার স্টিমুলাস দিলেও তা যথেষ্ট নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে আরও বেশি টাকা খরচ করতে হবে সরকারকে মানুষকে সাহায্য করার জন্য। এরই জেরে নানান খাতে কাঁটছাঁট করা হচ্ছে। তার থেকেই ছড়িয়েছে গুজব, হয়তো এবার অবসরপ্রাপ্তদের পেনশনে হাত পড়বে। আগে এই সংক্রান্ত রটনা অমূলক বলে জানিয়ছিল কেন্দ্র। কিন্তু তাতে কাজ হয়নি। চলছে লাগামহীন গুজব। তার জেরে ফের অর্থমন্ত্রকের তরফ থেকে জানান হল যে পেনশন কমানোর কোনও পরিকল্পনা নেই।

রবিবার অর্থমন্ত্রকের পক্ষ থেকে বলা হয় যে কুড়ি শতাংশ পেনশন কাটবে কেন্দ্রীয় সরকার, এই সংক্রান্ত রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। এরকম কোনও পরিকল্পনা নেই বলেও সাফ জানিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। স্যালারি ও পেনশন কমানো হবে না সরকারের ক্যাশ ম্যানেজমেন্ট পরিকল্পনার আওতায়।

প্রসঙ্গত বয়স্ক, প্রতিবন্ধী ও বিধবাদের তিন মাসের পেনশন অ্যাডভ্যান্স দেওয়ার ব্যবস্থা করেছে কেন্দ্র। এছাড়াও ইপিএফ অ্যাকাউন্ট থেকে তিন মাসের বেসিক স্যালারি কেউ চাইলে নিতে পারে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের আওতায় ইতিমধ্যেই ৩২ কোটি গরীব মানুষকে সাহায্য পাঠানো হয়েছে।

করোনায় ইতিমধ্যেই মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে, আক্রান্ত ১৫ হাজারের ওপর। দেশে ৩ মে অবধি লকডাউন চলবে। তবে যে জায়গাগুলি লাল জোনে নয়, সেখানে ২০ তারিখ থেকে আংশিক অর্থনৈতিক কার্যকলাপ শুরু হবে।


বন্ধ করুন