বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুয়ো পরিচয়ে ভর্তুকি মিলবে না, সব প্রকল্পেই আধার দিয়ে যাচাই করবে মোদী সরকার
 ফাইল ছবি : এএনআই (Sarangadhara Bishnoi/ANI)

ভুয়ো পরিচয়ে ভর্তুকি মিলবে না, সব প্রকল্পেই আধার দিয়ে যাচাই করবে মোদী সরকার

নকল তথ্য এবং জাল সুবিধাভোগীর সংখ্যা দূর করাই কেন্দ্রের অন্যতম লক্ষ্য। বিভিন্ন প্রকল্পের অধীনে সুবিধাভোগীদের চিহ্নিত করে সুষ্ঠু বিতরণ নিশ্চিত করতে এই পদক্ষেপ।

সমস্ত মন্ত্রকের সব কল্যাণমূলক প্রকল্পের এক বিস্তৃত পর্যালোচনা করতে চায় কেন্দ্র। নিউজ এইট্টিনের রিপোর্ট অনুযায়ী, এই জাতীয় সমস্ত প্রকল্পে আধার-ভিত্তিক ডাইরেক্ট বেনেফিট ট্রান্সফার (ডিবিটি) ব্যবহার করতে চাইছে মোদী সরকার।

নকল তথ্য এবং জাল সুবিধাভোগীর সংখ্যা দূর করাই কেন্দ্রের অন্যতম লক্ষ্য। বিভিন্ন প্রকল্পের অধীনে সুবিধাভোগীদের চিহ্নিত করে সুষ্ঠু বিতরণ নিশ্চিত করতে এই পদক্ষেপ।

গত মাসে মন্ত্রিপরিষদ সচিবালয়ের জারি করা একটি অফিস স্মারকলিপি (OM) অনুযায়ী, সমস্ত সুবিধাভোগী-ভিত্তিক কল্যাণমূলক প্রকল্পগুলি আধার-ভিত্তিক ডিবিটি ব্যবহার করে চালিত করতে হবে। এটা নিশ্চিত করার জন্য সরকার প্রচেষ্টা চালাচ্ছে। 'তদনুসারে, মন্ত্রক/বিভাগগুলিকে তাদের সমস্ত স্কিমের পুঙ্খানুপুঙ্খ রিভিউ করতে বলা হচ্ছে। তারপরে DBT পোর্টালে নতুন-শনাক্ত স্কিমগুলি চালু করার জন্য অনুরোধ করা হচ্ছে,' গত ২৮ জুন তারিখের OM-এ এমনটাই বলা হয়েছে।

এটি আরও বলেছে যে এই স্কিমগুলিকে ভারতের স্বতন্ত্র শনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI) এর সাথে পরামর্শ করে আধার (আর্থিক এবং অন্যান্য ভর্তুকি, সুবিধা এবং পরিষেবাগুলির লক্ষ্যযুক্ত বিতরণ) আইন, ২০১৬-র প্রাসঙ্গিক ধারাগুলির অধীনেও অবহিত করা দরকার।

ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার প্রোগ্রাম

ডাইরেক্ট বেনেফিট ট্রান্সফার বা সংক্ষেপে ডিবিটি। এর উদ্দেশ্য হল ভর্তুকি হস্তান্তরের মাধ্যমে কল্যাণমূলক প্রকল্পগুলিতে স্বচ্ছতা আনা। সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ভর্তুকি প্রদানের ফলে ভুয়ো নথি, জাল পরিচয়ের কারণে অযোগ্য ব্যক্তির হাতে ভর্তুকি যাওয়া রোধ করা এর লক্ষ্য।

বন্ধ করুন