চলছে মনরেগা (PTI)
চলছে মনরেগা (PTI)

স্বনির্ভর ভারত যোজনা-১০০ দিনের কাজে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

৩০০ কোটি দিনের অতিরিক্ত কাজের ব্যবস্থা করল কেন্দ্র 

গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ১০০ দিনের কাজে বরাদ্দ বাড়াল কেন্দ্রীয় সরকার। মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিম (MGNREGS)- এ অতিরিক্ত ৪০,০০০ কোটি টাকা ঢালছে কেন্দ্র। এরফলে সংসার চলবে গ্রামে বসবাসকারী মানুষদের বলে কেন্দ্রের আশা। 

আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন নির্মলা সীতারামন, তারই একাংশ গেল মনরেগারর খাতে। অর্থমন্ত্রী জানালেন যে এই অতিরিক্ত অর্থে ৩০০ কোটি দিনের অতিরিক্ত কাজের ব্যবস্থা হল। এর ফলে গ্রামে যেসব পরিযায়ী শ্রমিকরা ফিরছেন বর্ষাকালে, তারাও কিছু কাজ পাবেন নিজেদের জীবিকা নির্বাহের জন্য। গ্রামে জলসঞ্চয়ের কাজ সহ স্থায়ী সম্পত্তি বানানোর কাজ এতে বৃদ্ধি পাবে, বসে আশা প্রকাশ করেন সীতারামন। 

উত্পাদন বৃদ্ধির ফলে গ্রামীন অর্থনীতি চাঙ্গা হবে বলে সরকারের দাবি। এর আগে চাষের পরিকাঠামো গড়ার জন্য ১ লক্ষ কোটির ফান্ড বানানোর কথা জানিয়েছিলেন নির্মলা সীতারামন। একই সঙ্গে মাইক্রো ফুড এন্টারপ্রাইজগুলির পরিকাঠামোগত বদলের জন্য ১০ হাজার কোটি বরাদ্দ করেছিলেন তিনি। এছাড়াও সারা দেশ জুড়ে অভিন্ন রেশন কার্ড, পরিযায়ীদের জন্য খাদ্যশষ্য ও সস্তায় বাড়ি বানিয়ে দেওয়ার কথাও জানান হয়েছে প্যাকেজের অধীনে। 

বন্ধ করুন