বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোডাফোন আইডিয়ার একক বৃহত্তম মালিক হল ভারত সরকার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভোডাফোন আইডিয়ার একক বৃহত্তম মালিক হল ভারত সরকার

  • সোমবার ভোডাফোন আইডিয়ার বার্ষিক সাধারণ সভায় বকেয়ার বিনিময়ে কেন্দ্রকে মালিকানা দেওয়ার সিদ্ধান্ত হয়। ভোডাফোনের কাছে কেন্দ্রের প্রায় ৫৮ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে।

ধুঁকতে থাকা টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা ভোডাফোন আইডিয়ার ৩৬ শতাংশের মালিকানা পেল কেন্দ্রীয় সরকার। কোম্পানির বকেয়ার বিনিময়ে কোনও অর্থ খরচ না করেই এই মালিকানা পেয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে ভোডাফোন আইডিয়ায় আদিত্য বিড়লা গোষ্ঠী ও ব্রিটিশ সংস্থা ভোডাফোনের মালিকানার শতাংশ হ্রাস পেয়েছে।

সোমবার ভোডাফোন আইডিয়ার বার্ষিক সাধারণ সভায় বকেয়ার বিনিময়ে কেন্দ্রকে মালিকানা দেওয়ার সিদ্ধান্ত হয়। ভোডাফোনের কাছে কেন্দ্রের প্রায় ৫৮ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। তার মধ্যে ৭,৮৫৪ কোটি টাকা শোধ করতে পেরেছে সংস্থাটি। কেন্দ্র মালিকানা পাওয়ায় সংস্থায় কুমারমঙ্গলম বিড়লা গোষ্ঠীর মালিকানা কমে ১৭.৮ শতাংশ ও ভোডাফোনের মালিকানা কমে ২৮.৫ শতাংশে দাঁড়িয়েছে। একক বৃহত্তম মালিকানা সত্বধারী হয়েছে ভারত সরকার।

এই খবরের জেরে এদিন ভোডাফোন আইডিয়ার শেয়ারের দর প্রায় ১৬ শতাংশ পড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রের এই মালিকানালাভে নানা প্রশ্ন রয়েছে। সেই প্রশ্নের জবাব না পেলে এতে সংস্থার পুনরুত্থান সম্ভভ কি না তা স্পষ্ট নয়।

 

বন্ধ করুন