বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা রুখতে এক কোটি Zycov-D ভ্যাকসিন কিনবে কেন্দ্র, দামও ঠিক হয়ে গেল
Zydus Cadila.র কাছ থেকে কোভিড ভ্যাকসিন অর্ডার দিল কেন্দ্র। ইঞ্জেকশনের সূচ ছাড়াই প্রয়োগ করা যাবে এটি। (প্রতীকী ছবি PTI) (HT_PRINT)
Zydus Cadila.র কাছ থেকে কোভিড ভ্যাকসিন অর্ডার দিল কেন্দ্র। ইঞ্জেকশনের সূচ ছাড়াই প্রয়োগ করা যাবে এটি। (প্রতীকী ছবি PTI) (HT_PRINT)

করোনা রুখতে এক কোটি Zycov-D ভ্যাকসিন কিনবে কেন্দ্র, দামও ঠিক হয়ে গেল

  • ১২ বছর বয়সী ও তার থেকে বেশি বয়সীদের জন্য এই জাইকোভিড ভ্যাকসিনটিকে দেশের ড্রাগ রেগুলেটরের তরফে ছাড়পত্র দেওয়া হয়েছিল।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার এক কোটি জাইকোভিড ভ্যাকসিনের( ZycoV-D) অর্ডার দিল কেন্দ্রীয় সরকার। আমেদাবাদে তৈরি এই তিন ডোজের ভ্যাকসিনকে জাতীয় ভ্যাকসিন কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এটি বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন বলেও গন্য করা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে প্রস্তুতি নেওয়ার জন্য প্রাথমিক সম্মতি জানিয়েছে। ১২ বছর বয়সী ও তার থেকে বেশি বয়সীদের জন্য এই জাইকোভিড ভ্যাকসিনটিকে দেশের ড্রাগ রেগুলেটরের তরফে ছাড়পত্র দেওয়া হয়েছিল। 

এক আধিকারিক জানিয়েছেন, ট্যাক্স নিয়ে একটি ভ্যাকসিনের দাম পড়েছে ৩৫৮ টাকা। সেই রকম ভ্যাকসিন ১ কোটি কেনার ব্যাপারে কেন্দ্রীয় সরকার উদ্য়োগ নিয়েছে। একবারই ব্যবহার করা যায় এমন যন্ত্রণাবিহীন জেট দিয়ে এই ভ্যাকসিন দেওয়া হয়। এক্ষেত্রে সূচ ফোটানোর যন্ত্রণা হয় না। এই জেটের দামটিও ধরা হয়েছে। তবে আপাতত কেবলমাত্র প্রাপ্তবয়স্কদেরই এই ভ্যাকসিন দেওয়া হবে। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে কোম্পানির তরফে জানানো হয়েছে, প্রতি মাসে এক কোটি করে ভ্যাকসিন উৎপাদন করার অবস্থায় রয়েছে কোম্পানি। এদিকে এই ভ্যাকসিন প্রতি ডোজ দুই হাতে দেওয়া হয়। এসবের মধ্য়েই শিশুদের ভ্যাকসিনের ব্যাপারেও কর্মশালা করার ব্যাপারেও তোড়জোড় চলছে। এদিকে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে জরুরী ভিত্তিতে শর্ত সাপেক্ষে ২-১৮ বছর বয়সীদের শরীরে প্রয়োগ করার ব্যাপারেও ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া। 

 

বন্ধ করুন