বাংলা নিউজ > ঘরে বাইরে > বাজারদর কমাতে এবার তুরস্ক থেকে আসছে পেঁয়াজ
পেঁয়াজের দাম চড়ার ফলে স্বাদ হারিয়েছে মধ্যবিত্তের পাত। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
পেঁয়াজের দাম চড়ার ফলে স্বাদ হারিয়েছে মধ্যবিত্তের পাত। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

বাজারদর কমাতে এবার তুরস্ক থেকে আসছে পেঁয়াজ

  • দেশে পেঁয়াজের আকাল সামাল দিতে এবার আমদানির রাস্তা ধরারই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি-এর মারফত তুরস্ক থেকে প্রথম দফায় ১১,০০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির বরাত দেওয়া হয়েছে।

আকাশছোঁয়া দামে লাগাম দিতে তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রায়ত্ত সংস্থার মাধ্যমে ১১,০০০ মেট্রিক টন পেঁয়াজের বরাত ইতিমধ্যেই দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সেঞ্চুরি পার করেছে পেঁয়াজের দাম। নিত্য ব্যবহার্য এই আনাজের দাম চড়ার ফলে স্বাদ হারিয়েছে মধ্যবিত্তের পাত। অগ্নিমূল্য পেঁয়াজ অনায়াসে জায়গা করে নিয়েছে সংবাদের শিরোনামে, তাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে অসংখ্য মিম।

দেশে পেঁয়াজের আকাল সামাল দিতে এবার আমদানির রাস্তা ধরারই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি-এর মারফত তুরস্ক থেকে প্রথম দফায় ১১,০০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির বরাত দেওয়া হয়েছে।

জডানা গিয়েছে, ডিসেম্বর মাসের শেষে অথবা জানুয়ারি মাসের গোড়া থেকে ভারতে পৌঁছতে শুরু করবে সেই তুর্কি পেঁয়াজ।

পেঁয়াজের চড়তে থাকা দামে লাগাম দিতে এমএমটিসি-কে তুর্কি পেঁয়াজ আমদানির বরাত দিতে নির্দেশ দেয় কেন্দ্রীয় গ্রাহক পরিষেবা দফতর। চলতি মাসের মাঝামাঝি মিশর থেকে এসে পৌঁছনোর কথা ৬,০৯০ টন পেঁয়াজ।

গ্রাহক পরিষেবা, খাদ্য ও গণবণ্টন দফতরের মন্ত্রী রাম বিলাস পাসওয়ান জানিয়েছেন, দেশজুড়ে পেঁয়াজের দাম মধ্যবিত্তের নাগালের মধ্যে রাখতে সব রকম চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন