বাংলা নিউজ > ঘরে বাইরে > জিএসটি আদায়ে গ্রাহকদের লটারির টোপ কেন্দ্রের

জিএসটি আদায়ে গ্রাহকদের লটারির টোপ কেন্দ্রের

ছবিটি প্রতীকী। (REUTERS)

অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত গ্রাহক পণ্য ও পরিষেবা কর-সহ বিলের কপি জমা দেবেন, তাঁরাই দৈনিক ও মাসিক লটারির জন্য বিবেচিত হবেন।বিলের কপি আপলোড করতে হবে নির্দিষ্ট ওয়েবসাইট এবং অ্যাপ মারফত। এই অ্যাপ গ্রাহকের ফোন নম্বর, বিল নম্বর ও বিক্রেতার জিএসটি নম্বর সংগ্রহ করবে।

জিএসটি আদায়ের জন্য এবার গ্রাহকদের লটারি টোপ দেওয়ার পরিকল্পনা করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। মন্ত্রকের এক আধিকারিকের দাবি, কর ফাঁকি ঠেকাতে এই উদ্যোগ কাজে দেবে।

অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত গ্রাহক পণ্য ও পরিষেবা কর-সহ বিলের কপি জমা দেবেন, তাঁরাই দৈনিক ও মাসিক লটারির জন্য বিবেচিত হবেন।

বিলের কপি আপলোড করতে হবে একটি নির্দিষ্ট ওয়েবসাইট এবং অ্যাপ মারফত, যেগুলি এর জন্যই তৈরি করা হচ্ছে। পোর্টালের এই অ্যাপ গ্রাহকের ফোন নম্বর, বিল নম্বর ও বিক্রেতার জিএসটি নম্বর নিজে থেকেই সংগ্রহ করে নেবে। এই সমস্ত তথ্যের ভিত্তিতেই লটারির বিজেতা নির্বাচিত হবেন। লটারির প্রস্তাব আধিকারিক স্তরে অনুমোদিত হওয়ার পরে জিএসটি কাউন্সিলের বৈঠকে পেশ করা হবে।

জানা গিয়েছে, গ্রাহকদের জিএসটি দিতে অনুপ্রাণিত করার জন্য মাসিক লটারির পুরস্কার অর্থের পরিমাণ উচ্চ স্তরেই রাখা হবে। তবে লটারিতে অংশগ্রহণের জন্য বিলের ন্যূনতম পরিমাণ নির্দিষ্ট করা হবে। ইলেকট্রিক এবং পানীয় জলের বিল লটারির আঁওতার বাইরে রাখা হয়েছে। লটারির পুরস্কার অর্থ দেওয়া হবে গ্রাহক উন্নয়ন তহবিল থেকে।

ভ্যাট চালু হওয়ার পরে কর আদায়ের জন্য ২০১৫ সালে ‘বিল বানাও ইনাম পাও’ প্রকল্প চালু করেছিল দিল্লি সরকার। অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সেই নীতি অনুসরণ করেই জিএসটি আদায়ে এই নতুন পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার।

দিল্লি সরকারের চালু করা সেই প্রকল্পে বিলের করযোগ্য মোট অর্থের ৫ গুণ পর্যন্ত, সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত পাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল গ্রাহকদের। শর্ত ছিল, সওদা করতে হবে অন্তত ১০০ টাকার এবং তা শুধুমাত্র নথিভুক্ত বিক্রেতাদের থেকেই।

অর্থমন্ত্রক সূত্রে আরও জানা গিয়েছে, নতুন প্রকল্প চালু হলে বিক্রেতাদের জিএসটি জমা দেওয়ার উপরেও নজর রাখা সহজ হবে। এতে মুশকিলে পড়বেন অসাধু ব্যবসায়ীরা, জানিয়েছেন অর্থমন্ত্রকের এক আধিকারিক।

ঘরে বাইরে খবর

Latest News

মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী! শাঁখা-সিঁদুরে মোহময়ী, তবে বাস্তবে ইনি পুরুষ! টেলিপাড়ার খলনায়ককে চিনলেন? নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ভিনধর্মে বিয়ে টেকেনি, ২য় বিয়ের আগে কালীঘাটে আশীর্বাদ নিতে পৌঁছলেন রূপাঞ্জনা তাক লাগাল জামিয়া মিলিয়া, ফ্রি কোচিংয়ে বাজিমাত, ইউপিএসসিতে সফল ৩১জন হাঁটুর বয়সী জসলিনের সঙ্গে প্রেমচর্চা অতীত! ‘আমি বিবাহিত’, জানালেন ৫২-র সুখবিন্দর ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত DA বাড়ছে, তারইমধ্যে ‘ডবল’ ছক সরকারি কর্মীদের! ভোট মিটলেই বড় সুখবর দেবে বাংলা?

Latest IPL News

নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.