নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

এক বছর কোনও সংস্থাকে দেউলিয়া ঘোষণা করা হবে না, করোনায় ক্ষতি গণ্য হবে না হিসাবে

ধুঁকতে থাকা সংস্থাদের জন্য কেন্দ্রের লাইফলাইন। 

ঋণের টাকা না মেটাতে পারলেও এক বছরের জন্য কোনও সংস্থাকে দেউলিয়া ঘোষণা করবে না কেন্দ্রীয় সরকার বলে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একই সঙ্গে ছোটো, মাঝারি ও কুটির শিল্পকে বাঁচানোর জন্য দেউলিয়া হওয়ার সংজ্ঞাও বদলাচ্ছে কেন্দ্র। 

আগে যেমন এক লাখ বকেয়া লোন থাকলে দেউলিয়া ঘোষিত হওয়ার প্রক্রিয়া শুরু হোক, এখন সেটি বাড়িয়ে এক কোটি করা হয়েছে। এতে সুবিধা হবে MSME-দের যাতে করোনার জেরে হাল খারাপ। আপাতত এক বছরের জন্য  Insolvency and Bankruptcy Code (IBC)-এর আওতায় কোনও সংস্থাকে দেউলিয়া ঘোষিত করা হবে না, বলেও জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

করোনার জেরে যে ক্ষতি হয়েছে, সেটি আইবিসি-র আওতায় হিসাবের ক্ষেত্রে গণ্য করা হবে না বলেও জানান নির্মলা সীতারামন। ছোটো খাটো ভুলের জন্য এবার থেকে সংস্থাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে না। এই সংক্রান্ত ১২টি ধারা লুপ্ত বা বদল করা হবে বলে জানান অর্থমন্ত্রী। 

আইবিসি-তে নিয়ম বদলের জন্য সরকার অধ্যাদেশ নিয়ে আসবে বলে জানান তিনি। সব মিলিয়ে পাঁচ দিন ধরে মোট ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজ দেওয়ার ঘোষণা করলেন অর্থমন্ত্রী। তবে আইবিসির নিয়ম শিথিল করায় অর্থনীতিতে ব্যাড লোনের পরিমাণ বাড়বে, এমন আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। 

বন্ধ করুন