বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৩২ বছর বয়সে প্রয়াত স্টার্টআপ জগতের ‘ঝাঁসির রানি’, শোকস্তব্ধ ব্যবসায়ী মহল
মাত্র ৩২ বছর বয়সে প্রয়াত উদ্যোক্তা পঙ্খুরী শ্রীবাস্তব (ছবি সৌজন্যে মিন্ট)
মাত্র ৩২ বছর বয়সে প্রয়াত উদ্যোক্তা পঙ্খুরী শ্রীবাস্তব (ছবি সৌজন্যে মিন্ট)

মাত্র ৩২ বছর বয়সে প্রয়াত স্টার্টআপ জগতের ‘ঝাঁসির রানি’, শোকস্তব্ধ ব্যবসায়ী মহল

  • পঙ্খুরী শ্রীবাস্তব ২০১৯ সালে ‘পঙ্খুরী’ নামক একটি সোশ্যাল প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন। তার আগে  ২০১৬ সালে ‘গ্র্যাবহাউস’ নামক আরও একটি স্টার্টআপ শুরু করে পরে তা বিক্রি করেছিলেন তিনি। 

মাত্র ৩২ বছর বয়সে প্রয়াত উদ্যোক্তা পঙ্খুরী শ্রীবাস্তব। পঙ্খুরী নামে একটি নারী-কেন্দ্রিক সামাজিক কমিউনিটি প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি গত শুক্রবার মারা গিয়েছেন পঙ্খুরী। ভেঞ্চার ক্যাপিটালিস্ট এবং শীর্ষ কর্মকর্তারা সোশ্যাল মিডিয়ায় উদ্যোক্তার অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

পঙ্খুরী শ্রীবাস্তব ২০১৯ সালে নারীদের লাইভ ইন্টারঅ্যাকটিভ কোর্স, বিশেষজ্ঞ চ্যাট এবং আগ্রহ-ভিত্তিক ক্লাবগুলির মাধ্যমে সামাজিক হতে এবং দক্ষতা অর্জনের জন্য পঙ্খুরী নামক প্ল্যাটফর্মটি চালু করেছেন। প্ল্যাটফর্মটির মাধ্যমে নারীরা অনলাইনে সৌন্দর্য এবং জীবনধারা সম্পর্কে সক্রিয় আলোচনায় অংশগ্রহণ কারতে সক্ষম হন। পঙ্খুরী এর আগে ‘গ্র্যাবহাউস’ নামক একটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেছিলেন যা ২০১৬ সালে নগদ এবং ইক্যুইটির চুক্তিতে অনলাইন কোম্পানি কুইকারকে কাছে বিক্রি করেছিলেন তিনি।

কালারি ক্যাপিটাল-এর প্রতিষ্ঠাতা বাণী কোলা রবিবার টুইট করে লেখেন, ‘গতকাল আমি যখন জানতে পারলাম যে পঙ্খুরী আর বেঁচে নেই, খবরটা আমার জন্য জোর ধাক্কা ছিল। আমি তাঁকে একজন প্রাণবন্ত উজ্জ্বল মহিলা হিসেবে মনে ও ভাবনায় রাখব। তিনি খুবই আত্মবিশ্বাসী ছিলেন। এবং তাঁর আত্মবিশ্বাস লক্ষ্যণীয় ছিল!' তিনি আরও বলেন, ‘পঙ্খুরী ঝাঁসির বাসিন্দা ছিলেন। তিনি অনুভব করেছিলেন যে ঝাঁসির রানির আত্মা তাঁর রক্তে রয়েছে। তিনি ঝাঁসিতে একটি অফিস খুলতে পেরে খুবই সন্তুষ্ট ছিলেন। সেখানকার মেয়েদের এমন কাজ করার সুযোগ দিয়েছিলেন যা তাদের একটি শক্তিশালী পরিচয় দিয়েছে।’

সিকোইয়া ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর রাজন আনন্দন টুইটারে লিখেছেন, ‘এই আকস্মিক ক্ষতিতে গভীরভাবে শোকাহত এবং মর্মাহত। পঙ্খুরীর জীবন, ধারণা এবং আবেগে পরিপূর্ণ ছিলেন এবং তাঁর মধ্যে একটি সমাজপ্রচারকেরে উদ্যোগ ছিল। আমরা আমাদের সার্জ পরিবারে পঙ্খুরীকে পেয়ে খুশি ছিলাম এবং এখন আপনার কথা আমাদের খুবই মনে পড়বে। আমাদের চিন্তায় থাকবে তুমি এবং এই কঠিন সময়ে আমাদের প্রার্থনা তাঁর পরিবারের সাথে রয়েছে।’

 

বন্ধ করুন