বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার কমতে পারে আপনার টেক-হোম স্যালারি

মাইনে সংক্রান্ত সরকারের খসড়া প্রস্তাব নোটিফাই করা হলেই আপনার টেক হোম স্যালারি কমে যাবে। অর্থাৎ আপনি হাতে কম টাকা মাইনে পাবেন। আগামী অর্থবর্ষ, অর্থাৎ এপ্রিল ২০২১ থেকে এই নিয়ম বদল হবে বলে মনে করা হচ্ছে। 

 এর কারণ হল সরকারের প্রস্তাব অনুযায়ী বেশি পরিমাণ অর্থ যাবে গ্র্যাচুইটি ও পেনশন ফান্ড অর্থাৎ ইপিএফ খাতে।  প্রস্তাবিত নিয়ম অনুযায়ী, কোনও কর্মীর মোট মাইনের অন্তত ৫০ শতাংশ ওয়েজেস খাতে দিতে হবে। অর্থাৎ মোট স্যালারির অন্তত ৫০ শতাংশ হতে হবে বেসিক পে। এর জন্য বেসিক স্যালারি বাড়াতে হবে কর্মীদের। ফলে বাড়বে গ্র্যাটুইচিটি সহ বিভিন্ন সামাজিক সুরক্ষা খাতে পরিমাণ। গত বছরই সংসদে পাশ হয়ে গিয়েছে মাইনে বিধি বা কোড অন ওয়েজেস। এবার নিয়ম আনুষ্ঠানিক ভাবে জানাবে সরকার, জনগণের প্রতিক্রিয়া নেওয়ার পর। বিশেষজ্ঞদের মতে বেসিক ব্যতীত টাকার ওপর ৫০ শতাংশের ঊর্ধ্বসীমার ফলে গ্র্যাটুইচিটির পরিমাণ বৃদ্ধি পাবে। 

বিশেষজ্ঞদের মতে এতে সামাজিক সুরক্ষা বৃদ্ধি পাবে মানুষের। ফলে রিটায়ারমেন্টের পর হাতে বেশি টাকা থাকবে লোকজনের। কিন্তু এখনকার জন্য কম টাকা পাবেন তাঁরা কারণ ইপিএফ ও গ্র্যাটুইচিটি খাতে মোট কস্ট টু কম্পানি (সিটিসি) থেকে বেশি টাকা চলে যাবে। 

বন্ধ করুন