বাংলা নিউজ > ঘরে বাইরে > চেন্নাইয়ের মেয়র ২৮-এর দলিত যুবতী, ইতিহাসের পাতায় নাম লিখিয়ে একাধিক নজির প্রিয়ার
চেন্নাইয়ের ৩৩৪ বছরের ইতিহাসে প্রথম দলিত নারী হিসেবে মেয়র হলেন ২৮ বছর বয়সি প্রিয়া রাজন। (ছবি সৌজন্যে এএনআই)

চেন্নাইয়ের মেয়র ২৮-এর দলিত যুবতী, ইতিহাসের পাতায় নাম লিখিয়ে একাধিক নজির প্রিয়ার

  •  চেন্নাইয়ের ৩৩৪ বছরের ইতিহাসে প্রথমবার এমন নজির গড়লেন ২৮ বছর বয়সি প্রিয়া রাজন। 

চেন্নাই পুরভোটে বিপুল সংখ্যাগরিষ্টতা নিয়ে জিতেছে তামিলনাড়ুর শাসকদল ডিএমকে। এবং এই জয়কে আরও ঐতিহাসিক করতে প্রথমবারের মতো শহরের মেয়র করা হল একজন দলিতকে যুবতীকে। আজকেই চেন্নাইয়ের প্রথম দলিত মহিলা মেয়র হিসেবে শপথগ্রহণ করলেন প্রিয়া আর। তিনি চেন্নাইয়ের তৃতীয় মহিলা মেয়র হলেন। ২৮ বছর বয়সি প্রিয়া চেন্নাইয়ের ৩৩৪ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ মেয়র হওয়ার নজিরও গড়লেন এদিন।

গ্রেটার চেন্নাই কর্পোরেশনের মোট ২০০টি ওয়ার্ডের মধ্যে নিজেরাই ১৫৩টি ওয়ার্ড জেতে ডিএমকে। ডিএমকের জোটসঙ্গীরা আরও ২৫টি ওয়ার্ডে জয়লাভ করে। এর ফলে রাজ্যের ক্ষমতাসীন জোট মোট ১৭৮টি ওয়ার্ডে জেতে। ২৮ বছর বয়সি প্রিয়া প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবার। এবং চেন্নাইয়ের থিরু-ভি-কা নগর এলাকার ৭৪ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন প্রিয়া।

প্রিয়ার কাছে কমার্সের স্নাতোকত্তর ডিগ্রি আছে। তাঁর বাবা নিজে একজন ডিএমকে নেতা। ১৯৮৭ সাল থেকে দলের সাথে আছেন তিনি। প্রিয়া নিজে মাত্র ১৮ বছর বয়সে যোগ দিয়েছিলেন দলে। এদিকে প্রিয়া ছাড়াও আরও বেশ কয়েকজন শিক্ষিত তরুণ রাজ্যের বিভিন্ন কর্পোরেশনের শীর্ষ পদে থাকবেন। এবারে ২০ জন স্নাতক এবং ১১ জন স্নাতকোত্তর বিভিন্ন পুরসভার মেয়র এবং ডেপুটি মেয়র হবেন। অস্ট্রেলিয়া থেকে মাস্টার্স করে আসা ৪২ বছর বয়সি দীনেশ তিরুপুর কর্পোরেশনের মেয়র হবেন। অপরদিকে ইনফোসিসের প্রাক্তন কর্মী ৩৬ বছর বয়সি মহালক্ষ্মী যুবরাজ কাঞ্চিপুরমের মেয়র হবেন। এদিকে চেন্নাই সংলগ্ন তাম্বারাম এবং আভাদির মেয়রও হতে চলেছেন দলিত। এদিকে তামিলনাড়ুতে ডিএমকে থেকে ১১ জন মহিলা মেয়র পদে থাকবেন এবং ৫ মহিলা ডেপুটি মেয়র হবেন।

বন্ধ করুন