বাংলা নিউজ > ঘরে বাইরে > 498A মামলা, স্বামীর সব আত্মীয়দের জড়িয়ে ফেলার প্রবণতা থাকে বধূর, পর্যবেক্ষণ আদালতের

498A মামলা, স্বামীর সব আত্মীয়দের জড়িয়ে ফেলার প্রবণতা থাকে বধূর, পর্যবেক্ষণ আদালতের

বধূ নির্যাতনের মামলায় বড় পর্যবেক্ষণ আদালতের। প্রতীকী ছবি

স্বামী বা তার কোনও আত্মীয় যখন মহিলাকে নির্যাতন করেন বলে অভিযোগ তখনই হয় ৪৯৮এ মামলা। এতে কড়া শাস্তিও হতে পারে। 

বধূ নির্যাতনের মামলায় অনেক সময়তেই প্রবণতা থাকে একেবারে লাইন দিয়ে শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে আঙুল তুলতে শুরু করেন বধূ। তাদের নামে অভিযোগও দায়ের হয়। এমনকী স্বামীর আত্মীয় কোনও নাবালকের নামেও নালিশ করেন বধূ। সম্প্রতি ৪৯৮এ ধারায় একটি মামলায় এমনটাই পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের। 

এদিকে বিচারপতি ভি কামেশ্বর রাও, বিচারপতি অনুপ কুমার মেন্দিরাত্তার পর্যবেক্ষণ, একাধিক ক্ষেত্রে দেখা যায় আদালতের বাইরেই এই ঝামেলার নিষ্পত্তি হয়ে যাচ্ছে। 

আসলে এই মামলায় দিল্লি পুলিশের এক সাব ইনসপেক্টরের বিরুদ্ধে বধূ নির্যাতনের অভিযোগ এসেছিল। তবে আদালত তাকে রেহাই দিয়েছে। 

বার ও বেঞ্চের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ , দাম্পত্য কলহের ক্ষেত্রে দেখা যায় স্ত্রী স্বামীর দিকের সমস্ত আত্মীয় এমনকী নাবালকদের নামও এফআইআরে দিয়ে দেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় এই অভিযোগগুলিকে পারস্পরিক আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলা যায়। সাময়িক উত্তেজনাবশত এই অভিযোগগুলি করা হয়। 

এদিকে এই মামলায় দেখা গিয়েছিল এক ব্যক্তি এসএসসির মাধ্যমে সাব ইনসপেক্টরের পরীক্ষায় পাশ করে গিয়েছেন। কিন্তু যেহেতু তাঁর শ্যালিকা তাঁর নামে,তাঁর ভাই সহ গোটা পরিবারের নামে এফআইআর করেছেন সেকারণে দিল্লির পুলিশ কমিশনার ওই ব্যক্তির নিয়োগ স্থগিত রেখেছিলেন। ফলে তিনি চাকরি পাচ্ছিলেন না। নিয়োগপত্র হাতে পাচ্ছিলেন না।

আদালত দেখে, চার্জশিটে ১২ নম্বরে নাম রয়েছে ওই ব্যক্তির। কিন্তু তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগের প্রমাণ নেই। এরপর বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, ওই ব্যক্তির নাম চার্জশিটের ১২ নম্বরে রয়েছে। তাছাড়া তাঁর বিরুদ্ধে এই ঘটনায় জড়িয়ে থাকার কোনও প্রমাণও নেই। সেক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ, শুধু এফআইআরে নাম ছিল বলে তিনি চাকরি পাবেন না এটা হয় না। কারণ বিশেষত দাম্পত্য সমস্যার ক্ষেত্রে তাঁর বিরুদ্ধে বিশেষ কিছু প্রমাণিত হয়নি। 

এরপরই কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়, ওই ব্যক্তিকে নিয়োগ করার ক্ষেত্রে কোনও বাধা নেই। আবেদনকারী ব্যক্তিকে নিয়োগ করার জন্য নির্দেশ দেয় আদালত। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

দোলাচলে উজানের মন, কৌশিক-পুত্রের পাশে সৌমিতৃষা; লিখলেন-'যা হয় ভালোর জন্য' Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশের সাংসদ খুনে ৪ জনের নামে লুক আউট নোটিশ জারি করল CID, এখনও মেলেনি দেহাংশ বিমানের শৌচাগারে মিলল 'বোমা@৫.৩০' চিরকুট, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানসেবিকা এই ৭ সুপারফুড আপনার কিডনিকে রাখে সুস্থ ‘আমি তখন ক্লাস 7, বোনু তখন 4’! প্রয়াত ঐন্দ্রিলার ছবি পোস্ট দিদি ঐশ্বর্যর ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.