বাংলা নিউজ > ঘরে বাইরে > সফলভাবে GSLV-F10 উৎক্ষেপণ ISRO-র, তবে ‘পুরোপুরি’ পূর্ণ হল না অভিযানের লক্ষ্য
উৎক্ষেপণ জিএসএলভি এফ১০ রকেটের। (ছবি সৌজন্য ইসরো)

সফলভাবে GSLV-F10 উৎক্ষেপণ ISRO-র, তবে ‘পুরোপুরি’ পূর্ণ হল না অভিযানের লক্ষ্য

এটি চলতি বছরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরোর) দ্বিতীয় উৎক্ষেপণ ছিল।

সফলভাবে উৎক্ষেপণ হয়েছিল জিএসএলভি এফ১০/ইওওস-০৩ রকেটের। তবে সেই অভিযানের লক্ষ্য পুরোপুরি পূর্ণ হয়নি। যা চলতি বছরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরোর) দ্বিতীয় উৎক্ষেপণ ছিল।

ছাব্বিশ ঘণ্টার কাউন্টাউন শেষে সোমবার ভোর ৫ টা ৪৩ মিনিটে  অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে উৎক্ষেপণ করা হয় জিএলএসভি-এফ১০ রকেটকে। যে রকেটে পৃথিবীর উপর পর্যবেক্ষণ চালানোর কৃত্রিম উপগ্রহ ইওওস-০৩ ছিল। প্রাথমিকভাবে একেবারে নিখুঁতভাবেই যাচ্ছিল ৫১.৭ মিটার লম্বা জিএসএলভি এফ১০/ইওওস-০৩। যেমন পরিকল্পনা করা হয়েছিল, প্রথম দুটি পর্যায়ে তেমনভাবেই হয়।  কিন্তু রকেটের ক্রায়োজেনিক পর্যায়ে প্রযুক্তিগত কিছু বৈসাদৃশ্যের মুখে পড়তে হয় ইসরোকে।

ভারতীয় মহাকাশ সংস্থার চেয়ারম্যান কে সিভান বলেন, 'ক্রায়োজেনিক পর্যায়ে একটি প্রযুক্তিগত বৈসাদৃশ্যের জন্য ইসরোর জিএসএলভি এফ১০/ইওওস-০৩ অভিযানের পুরোপুরি লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এটাই আমাদের বন্ধুদের বলতে চাই।' পরে ইসরোর তরফে সংক্ষিপ্ত বিবৃতি জারি করে বলা হয়, ‘পূর্ব নির্ধারিত সময় মোতাবেক ভোর ৫ টা ৪৩ মিনিটে জিএসএলভি এফ১০-এর উৎক্ষেপণ হয়। প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে স্বাভাবিকভাবেই কাজ হচ্ছিল। কিন্তু প্রযুক্তিগত বৈসাদৃশ্যের কারণে ক্রায়োজেনিক আপার স্টেজ ইগনিটেশন প্রক্রিয়া হয়নি। যে লক্ষ্য ছিল, তা এই অভিযানে পূর্ণ হয়নি।’

সেই ইওওস-০৩ কৃত্রির উপগ্রহ ভারতের রিয়েল-টাইম ছবি পাঠাত। তার ফলে আরও ভালোভাবে এবং দ্রুত প্রাকৃতিক দুর্যোগের উপরে নজর রাখা যেত। ইসরোর তরফে জানানো হয়েছে, কম সময়ের ব্যবধানে বিস্তীর্ণ এলাকার রিয়েল-টাইম ছবি পাঠাত ইওওস-০৩ কৃত্রিম উপগ্রহ। তার ফলে আরও ভালোভাবে প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পাওয়া যেত। কৃষিকাজ সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রদানের পাশাপাশি ঘূর্ণিঝড়, মেঘভাঙা বৃষ্টি, বাজ পড়ার উপর নজরদারি চালাত ইওওস-০৩ কৃত্রির উপগ্রহ।

বন্ধ করুন