বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড আবহে রেকর্ড পরিমাণ GST আদায় নভেম্বরে, সরকারের পকেটে ১.৩১ লক্ষ কোটি
রেকর্ড পরিমাণ GST আদায় নভেম্বরে (প্রতীকী ছবি) (HT_PRINT)
রেকর্ড পরিমাণ GST আদায় নভেম্বরে (প্রতীকী ছবি) (HT_PRINT)

কোভিড আবহে রেকর্ড পরিমাণ GST আদায় নভেম্বরে, সরকারের পকেটে ১.৩১ লক্ষ কোটি

  • এই বছর নভেম্বর মাসের সংগৃহীত জিএসটি গত বছরের নভেম্বরে আদায় করা জিএসটির তুলনায় ২৫ শতাংশ বেশি।

২০২১ সালের নভেম্বর মাসে সংগৃহীত মোট জিএসটির পরিমাণ ১.৩১ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। জিএসটি ব্যবস্থা চালু হওয়ার পর থেকে এই পরিমাণ দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ২০২১ সালের এপ্রিলে সর্বোচ্চ জিএসটি সংগ্রহ হয়েছিল দেশে। এই বছর নভেম্বর মাসের সংগৃহীত জিএসটি গত বছরের নভেম্বরে আদায় করা জিএসটির তুলনায় ২৫ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবর্ষের নভেম্বরে আদায় করা জিএসটির তুলনায় এই বছর আদায় হওয়া জিএসটি ২৭ শতাংশ বেশি। 

নভেম্বরে জিএসটি বাবদ মোট ১ লক্ষ ৩১ হাজার ৫২৬ কোটি টাকা সংগ্রহ করা হয়। যার মধ্যে সিজিএসটি হল ২৩ হাজার ৯৭৮ কোটি, এসজিএসটি হল ৩১ হাজার ১২৭ কোটি টাকা এবং আইজিএসটি হল ৬৬ হাজার ৮১৫ হাজার কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৩২ হাজার ১৬৫ কোটি সহ এবং সেস [৯ হাজার ৬০৬ কোটি টাকা সহ] পণ্য আমদানিতে ৬৫৩ কোটি টাকা সংগৃহীত)।

এর আগে অক্টোবরে দ্বিতীয় সর্বোচ্চ জিএসটি আদায়ের রেকর্ড তৈরি হয়েছিল। তবে এই মাসে সেই রেকর্ডও ছাপিয়ে যাওয়া সম্ভব হয়েছে। এর আগে অক্টোবরে জিএসটি বাবদ মোট ১ লক্ষ ৩০ হাজার ১২৭ কোটি টাকা সংগ্রহ করা হয়।

২০২১ সালের নভেম্বর জিএসটি রাজস্ব আদায় জিএসটি ব্যবস্থা চালু হওয়ার পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ। ২০২১ সালের এপ্রিলের পরে এত পরিমাণ জিএসটি কখনও আদায় হয়নি। এদিকে  সরকার নিয়মিত নিষ্পত্তি হিসাবে সিজিএসটি থেকে ২৭,২৭৩ কোটি টাকা এবং আইজিএসটি থেকে ২২,৬৫৫ কোটি টাকা এসজিএসটি থেকে ৫৩,৭৮২ কোটি টাকা নিষ্পত্তি করেছে। কেন্দ্র এর আগে ৩ নভেম্বর জিএসটি ক্ষতিপূরণের জন্য রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৭ হাজার কোটি টাকা দিয়েছিল।

 

 

 

 

 

 

বন্ধ করুন