বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা টিকার উপর থেকে তোলা হল না জিএসটি, কাউন্সিলের বৈঠকের পর ঘোষণা নির্মলার
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি : এএনআই)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি : এএনআই)

করোনা টিকার উপর থেকে তোলা হল না জিএসটি, কাউন্সিলের বৈঠকের পর ঘোষণা নির্মলার

  • জিএসটি কাউন্সিলের ৪৪তম বৈঠক অনুষ্ঠিত হল আজ।

জিএসটি কাউন্সিলের ৪৪তম বৈঠক অনুষ্ঠিত হল আজ। করোনা আবহে বিভিন্ন সমস্যা নিয়ে এই বৈঠকে আলোচনা হয় বলে জানা গিয়েছে। তার মধ্যে অন্যতম হল টিকার উপর লাগু জিএসটি। তবে বৈঠকে শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দিলেন, কোভিড ভ্যাকসিনের উপরে জিএসটি কমানো হবে না। যার অর্থ, টিকার বিক্রিতে ৫ শতাংশ হারে জিএসটি আদায় করতে থাকবে কেন্দ্র।

এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে অনুষ্ঠিত হয় ৪৪তম জিএসটি কাউন্সিলের বৈঠক। বৈঠকে নির্মলা ছাড়াও উপস্থিত ছিলেন অনুরাগ ঠাকুর-সহ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থমন্ত্রী, উচ্চআধিকারিকরা। বৈঠকে পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড সহ আরও বেশ কয়েকটি রাজ্য দাবি তোলে যাতে টিকার উপর থেকে জিএসটি তোলা হোক। তবে সেই দাবি মানা হয়নি কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর যুক্তি, অনেকের মত, কর ছাড়ে সাধারণ মানুষের উপকার হবে। তবে দেখা যাচ্ছে, শেষ পর্যন্ত বোঝা চাপবে সাধারণ মানুষের উপরই। এদিকে রেমডেসিভির, মেডিক্যাল গ্রেড অক্সিজেনের উপর সিএসটির হার ১২ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। তাছাড়া তামপাত্রা মাপার যন্ত্রের উপরও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করা হয়ে। এদিকে অ্যাম্বুলেন্সের উপর জিএসটি কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২৮ মে অনুষ্ঠিত বৈঠকে জিএসটি কাউন্সিলের তরফে কোভিড-১৯-এর চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ, সরঞ্জাম যেমন অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন ট্যাঙ্ক-সহ অন্যান্য জিনিসের থেকে আইজিএসটি প্রত্যাহার করে নেওয়ার দাবি তোলা হয়েছিল বিভিন্ন রাজ্যের তরফে। এরপর ঘোষণা করা হয়, চলতি বছরের ৩১ অগস্ট পর্যন্ত মকুব করা হয়েছে আইজিএসটি। তবে টিকার উপর থেকে জিএসটি তোলা হয়নি। তবে বিশেষ কিছু জিনিসের উপর থেকে এই কর মকুবের বিষয়টি ফের পর্যালোচনা করার জন্য় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে কমিটি তৈরি করা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই কমিটির রিপোর্টের পর এদিন টিকার উপর ৫ শতাংশ জিএসটি লাগুর সিদ্ধান্ত অপরিবর্তিত রাখার ঘোষণা করা হয়।

বন্ধ করুন