বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে সমাধানসূত্র বেরোল না জিএসটি কাউন্সিল বৈঠকে
জিএসটি কাউন্সিল
জিএসটি কাউন্সিল

রাজ্যদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে সমাধানসূত্র বেরোল না জিএসটি কাউন্সিল বৈঠকে

এই নিয়ে দুই বার বৈঠক করেও কোনও সমাধান পাওয়া গেল না। 

পরপর সপ্তাহে দুটি জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যদের ক্ষতিপূরণ নিয়ে মীমাংশা হল না। কেন্দ্র যে দুটি বিকল্প দিয়েছে বিরোধী রাজ্যগুলি সেটি মেনে নিতে নারাজ। এই নিয়ে তৃতীয় কাউন্সিল বৈঠকে রাজ্য ও কেন্দ্রের মধ্যে কোনও সমাধানসূত্র পাওয়া গেল না। 

রাজ্যগুলি কেন্দ্রকে বলছে যে আপনারা ধার নিয়ে আমাদের ক্ষতিপূরণ মেটান। কিন্তু সেটা মানতে নারাজ কেন্দ্র। কারণ বোঝাতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন যে কেন্দ্র টাকা ধার করলে বন্ড ইল্ড বৃদ্ধি পাবে, যার ক্ষতিকারক প্রভাব পড়বে অর্থনীতিতে। কিন্তু রাজ্যগুলি ধার নিলে সেই সমস্যা হবে না বলে তিনি জানান। অর্থমন্ত্রী বলেন যে ২১টি রাজ্য মেনে নিয়েছে কেন্দ্রের ফরমুলা। কিন্তু বাকি রাজ্যরা চাইছেন ঐক্যমতের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হোক। কিন্তু কোনও ঐক্যমত তৈরি হয়নি বলেই জানান অর্থমন্ত্রী। 

কেন্দ্রের দেওয়া প্রথম বিকল্প বেছে বিজেপি ও শরিকদের রাজ্যগুলি বলেছে যে তারা আরবিআই থেকে ১.১০ লক্ষ কোটি টাকা ধার নেবে। পরে জিএসটি সেস দিয়ে সেই টাকা ফেরত দেওয়া হবে। একসময় কেন্দ্র-রাজ্য একযোগে কাজ করার আদর্শ উদাহরণ হয়ে উঠেছিল জিএসটি কাউন্সিল। আজ সেটাই রাজনৈতিক মতাদর্শ অনুযায়ী বিভক্ত। 

 

বন্ধ করুন