বাংলা নিউজ > ঘরে বাইরে > GST Council Meet: করোনার ওষুধে থাকছে ছাড়, জিএসটির আওতায় এল না পেট্রল-ডিজেল
জিএশটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারম (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
জিএশটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারম (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

GST Council Meet: করোনার ওষুধে থাকছে ছাড়, জিএসটির আওতায় এল না পেট্রল-ডিজেল

  • বৈঠকে পেট্রল, ডিজেলকে জিএসটির আওতায় আনার বিষয়ে আলোচনা হলেও এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জল্পনা থাকলেও জিএসটি-র আওতায় আনা হল না রেট্রল, ডিজেলকে। এর জেরে আপাতত চড়া দামেই জ্বালানি কিনতে হবে গাড়ির মালিকদের। এদিন লখনউতে অনুষ্ঠিত হয় জিএসটি কাউন্সিলের ৪৫তম বৈঠক। বৈঠকে পেট্রল, ডিজেলকে জিএসটির আওতায় আনার বিষয়ে আলোচনা হলেও এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। এদিকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত করোনা ওষুধে ছাড় জারি থাকবে বলে জানিয়ে দেওয়া হল বৈঠক শেষে।

এদিকে করোনার ওষুধের উপর ছাড়ের পাশাপাশি কর কমানো হয়েছে ক্যানসারের ওষুধএর উপর থেকে। আগে ক্যানসারের চিকিত্সায় প্রয়োগ করা ওষুধের ক্ষেত্রে ১২ শতাংশ জিএসটি ধার্য করা হত। সেই করের হার ১২ থেকে কমিয়ে সর্বনিম্ন ৫ শতাংশ করা হয়েছে। 

শুক্রবার সকাল ১১টা থেকে লখনউয়ে জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। সেখানেই অধিকাংশ রাজ্য জ্বালানি তেলকে জিএসটি আওতায় আনার বিরোধিতা করে। এর আগে কেরল হাই কোর্ট একটি নির্দেশে পেট্রল, ডিজেলকে জিএসটির অন্তর্গত করার কথা বলেছিল। সেই নির্দেশিকার জেরে এই বিষয়ে আলোচনা হয় বৈঠকে। তবে অনেক রাজ্যই জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনতে দিতে চায়নি। এর ফলে সার্বিক ভাবে জিএসটি কাউন্সিল সিদ্ধান্ত নেয় যে এখনই জিএসটি-র আওতায় আসবে না পেট্রল, ডিজেল।

বন্ধ করুন