বাংলা নিউজ > ঘরে বাইরে > Things getting cheaper after GST meet: খরচ কমবে ট্রেন যাত্রীদের, কম হবে হস্টেলের ভাড়া- GST বৈঠকে কী কী প্রস্তাব এল?

Things getting cheaper after GST meet: খরচ কমবে ট্রেন যাত্রীদের, কম হবে হস্টেলের ভাড়া- GST বৈঠকে কী কী প্রস্তাব এল?

জিএসটি কাউন্সিলের বৈঠকের পরে ট্রেন যাত্রীদের লাভ হতে চলেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

শনিবার নয়াদিল্লিতে জিএসটি পরিষদের বৈঠক হল। আর তাতে যে প্রস্তাব দেওয়া হল, তার ফলে লাভবান হবেন রেলের যাত্রীরা। সেইসঙ্গে যাঁরা হস্টেলে থাকেন, তাঁদেরও লাভ হবে। কারণ দুটি ক্ষেত্রকেই জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।

খরচ কমবে ট্রেন যাত্রীদের। সস্তা হবে হস্টেলের ভাড়া। শনিবার জিএসটি কাউন্সিলের ৫৩ তম বৈঠকে যে একগুচ্ছ প্রস্তাব দেওয়া হল, তাতে একাধিক অংশের মানুষের লাভ হতে চলেছে। তবে এবারের বৈঠকেও পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতায় আনার বিষয়ে কোনও ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারইমধ্যে জিএসটি পরিষদের বৈঠকের জেরে কোন কোন জিনিসের দাম কমতে চলেছে, সেটা দেখে নিন।

কোন কোন জিনিসের দাম কমছে?

১) ভারতীয় রেলের তরফে সাধারণ মানুষকে যে যে পরিষেবা প্রদান করা হয়, সেগুলির ক্ষেত্রে জিএসটি ধার্য করা হবে না। জিএসটি কাউন্সিলের প্রস্তাব অনুযায়ী, প্ল্যাটফর্ম টিকিট, রিটায়ারিং রুম, ওয়েটিং রুম, ক্লোকরুম এবং ব্যাটারি-চালিত গাড়ির পরিষেবাকে জিএসটির আওতার বাইরে রাখা হচ্ছে। যে প্রস্তাব গৃহীত হলে ট্রেন যাত্রীদের সুবিধা হবে। বিশেষত লাভ হবে দূরপাল্লার ট্রেনের যাত্রীদের।

২) শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে যে হস্টেল থাকবে, সেগুলির ক্ষেত্রেও জিএসটি ধার্য করা হবে না। এতদিন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থাকা হস্টেলের ক্ষেত্রে জিএসটি দিতে হত না পড়ুয়াদের। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলের পড়ুয়াদের সেই সুবিধা ছিল না। এবার শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলগুলিকেও জিএসটির আওতার বাইরে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হল।

আরও পড়ুন: New Kolkata-Bangladesh Train and Bus: কলকাতা থেকে নয়া ট্রেন ও বাস, বাংলাদেশে UPI চালু- ভারতে কী কী ‘তোফা’ পেলেন হাসিনা

৩) সোলার কুকারের ক্ষেত্রে জিএসটি ১২ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে জিএসটি পরিষদের বৈঠকে। আপাতত সেটা ১৮ শতাংশ আছে।

৪) কার্টন বক্সের উপরেও জিএসটি কমানোর সুপারিশ করা হয়েছে। আপাতত কার্টন বক্সের উপরে ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়। সূত্রের খবর, আপেলের জন্য যে কার্টন ব্যবহার করা হয়, সেটার ক্ষেত্রে জিএসটি কমানোর জন্য দীর্ঘদিন ধরেই আবেদন জানিয়ে আসছিল হিমাচল প্রদেশ। এবার সেই আর্জিতে সাড়া দেওয়া হল। যে সিদ্ধান্তের ফলে কৃষকরা লাভবান হবেন।

আরও পড়ুন: Bandel Subway: আর জল জমবে না ব্যান্ডেল সাবওয়েতে, বিরাট পরিকল্পনা রেলের, মনে হবে বিদেশে আছেন!

পেট্রোল এবং ডিজেলও কি জিএসটির আওতায় আসবে?

এবারও সেই বিষয়ে যে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, তা বুঝিয়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, পেট্রল এবং ডিজেলকে বরাবরই জিএসটির আওতায় আনতে চায় কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য সরকারগুলির উপর নির্ভর করছে যে তারাও দুই জ্বালানি তেলকে জিএসটি আওতায় আনতে চায় কিনা। কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট - ‘আমরা পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতায় আনতে চাই।’

আরও পড়ুন: Bengali scientists find new ‘pi’ way: 'পাই'-র নয়া ফর্মুলা আবিষ্কার ২ বাঙালি বিজ্ঞানীর! বড্ড জটিল বলে আগে কেউ ওদিকে যাননি

ঘরে বাইরে খবর

Latest News

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর ২০২৪-২৫ আর্থিক বছরে বিরাট নিয়োগ ইনফোসিসে, অফ-ক্যাম্পাসও হবে চাকরি SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন? দুর্ঘটনার আগেই বিস্ফোরণের শব্দ! দাবি ট্রেনচালকের, নাশকতা ডিব্রুগড় এক্সপ্রেসে? চার বছরের বিয়েতে ইতি টানলেন হার্দিক-নাতাশা, ৩ বছরের ছেলের কাস্টডি পেল কে? তারকেশ্বরে শুরু হয়েছে শ্রাবণী মেলা, একগুচ্ছ বিশেষ ট্রেন পূর্ব রেলের, জানুন সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.