বাংলা নিউজ > ঘরে বাইরে > জ্বালানির উপর GST লাগুর ভাবনা! পেট্রল মিলবে ৭৫ টাকায়, ডিজেল ৬৮
জিএসটিতে অন্তর্ভুক্ত হবে জ্বালানি তেল? (ছবি সৌজন্যে রয়টার্স)
জিএসটিতে অন্তর্ভুক্ত হবে জ্বালানি তেল? (ছবি সৌজন্যে রয়টার্স)

জ্বালানির উপর GST লাগুর ভাবনা! পেট্রল মিলবে ৭৫ টাকায়, ডিজেল ৬৮

  • নির্মলা সীতারমনের নেতৃত্বাধীন প্যানেল জিএসটিতে পেট্রল-ডিজেলের অন্তর্ভুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। জ্বালানির দাম বেড়ে যাওয়ার জেরে দাম বেড়েছে নিত্যপ্রয়োনীয় সামগ্রীর। এই আবহে তেলের দামে জিএসটি লাগুর দাবি উঠেছে বিভিন্ন মহলে। এই বিষয়ে বিচার বিবেচনা করছে কেন্দ্রীয় সরকারও। বর্তমানে যদি জ্বালানি তেলের উপর জিএসটি লাগু করা হয়, তাহলে পেট্রলের দাম কমে দাঁড়াবে লিটার প্রতি ৭৫। ডিজেলের দাম কমে হবে ৬৮ টাকা প্রতি লিটার।

২০১৪ সালে এনডিএ সরকার যখন ক্ষমতায় আসে, তখন অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দাম ছিল ব্যারেল প্রতি ১১০ মার্কিন ডলার। তখন এক লিটার পেট্রলের দাম ছিল ৭১ টাকা। ডিজেলের দাম ৫৭ টাকা। তবে বর্তমানে বিশ্ব বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৭০ ডলারের ঘরে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম হ্রাস পেলেও বাজারে দাম উলটে বেড়েছে। কারণ হিসেবে বলা চলে, কেন্দ্র বা রাজ্য সরকার নয় বার আবগারি শুল্ক বাড়িয়েছে। এই আবহে শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠক বসতে চলেছে, যেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বাধীন প্যানেল জিএসটিতে পেট্রল-ডিজেলের অন্তর্ভুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্য সরকারের অর্থমন্ত্রীরা। এদিকে কেরল হাই কোর্ট ইতিমধ্যে একটি রিট পিটিশনের উপর ভিত্তি করে কেন্দ্রীয় জিএসটি কাউন্সিলকে পেট্রল-ডিজেল সহ একাধিক পেট্রোপণ্যের ওপর জিএসটি লাগু করার নির্দেশ দিয়েছিল। এই নির্দেশিকা কার্যকর হলে অনেকটাই দাম কমতে পারে জ্বালানি তেলের।

বন্ধ করুন