বাংলা নিউজ > ঘরে বাইরে > GST-র জেরে দাম বাড়তে পারে জামাকাপড়, জুতোর
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

GST-র জেরে দাম বাড়তে পারে জামাকাপড়, জুতোর

  • জামাকাপড় এবং জুতোয় GST (পণ্য ও পরিষেবা কর) ৫% থেকে বাড়িয়ে ১২% করার পরিকল্পনা চলছে। ওয়াকিবহাল মহল সূত্রে এমনটাই খবর।

আগামী বছর ১ জানুয়ারি থেকে জামাকাপড় এবং জুতোর দাম বৃদ্ধি পেতে পারে।

বিদ্যমান ইনভার্টেড শুল্ক কাঠামো সংশোধন করে জামাকাপড় এবং জুতোয় GST (পণ্য ও পরিষেবা কর) ৫% থেকে বাড়িয়ে ১২% করার পরিকল্পনা চলছে। ওয়াকিবহাল মহল সূত্রে এমনটাই খবর।

জিএসটি কাউন্সিল গত ১৭ সেপ্টেম্বরই এ বিষয় জানায়। বলা হয়, আগামী ১ জানুয়ারি থেকে টেক্সটাইল এবং জুতোর ভ্যালু চেইনে ডিউটি ইনভার্সান সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেখানে করের হার কত হবে, তা উল্লেখ করা হয়নি।

সমাপ্ত উত্পাদিত পণ্যের তুলনা কাঁচামালের উপর বেশি শুল্ক একটি বিপরীত কর কাঠামোর তৈরি করে। এর ফলে নির্মাতাদের আইটিসি (ইনপুট ট্যাক্স ক্রেডিট) দাবি করা কঠিন হয়ে যায়। শেষ পর্যন্ত করের বোঝা উপভোক্তার উপর চলে যায়।

নতুন ১২% জিএসটি-র হার এই সমস্যার সংশোধন করবে এবং নির্মাতাদের সম্পূর্ণ ইনপুট ট্যাক্স ক্রেডিট (আইটিসি) নেওয়ার সুযোগ দেবে। 'যেহেতু নির্মাতারা ভোক্তাদের আইটিসি সুবিধা প্রদান করবে, সেহেতু আশা করা হচ্ছে অন্তিম মূল্যের উপর করের প্রভাব খুব একটা বেশি হবে না,' জানালেন এ বিষয়ে ওয়াকিবহাল এক আধিকারিক। শীঘ্রই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে জিএসটি কাউন্সিল।

অন্যদিকে দামী বিলাসদ্রব্য জাতীয় জামাকাপড় জুতোর ক্ষেত্রে জিএসটির হার বেশি হবে। সেক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি প্রযোজ্য হবে।

বন্ধ করুন