বাংলা নিউজ > ঘরে বাইরে > GST on Cash withdrawal: ব্যাঙ্ক থেকে টাকা তুলতে GST লাগবে? মুখ খুললেন সীতারামন, জানিয়ে দিলেন পুরোটা
মঙ্গলবার রাজ্যসভায় সীতারামন। ছবি; এএনআই (ANI)

GST on Cash withdrawal: ব্যাঙ্ক থেকে টাকা তুলতে GST লাগবে? মুখ খুললেন সীতারামন, জানিয়ে দিলেন পুরোটা

FM Nirmala Sitharaman on Inflation: ব্যাঙ্কিং, স্বাস্থ্য পরিষেবায় থেকে শুরু করে খাদ্যপণ্যে GST।  মূল্যবৃদ্ধির বাজারে চড়া করের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। মঙ্গলবার রাজ্যসভায় বিতর্কের পাল্টা জবাব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার রাজ্যসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ব্যাঙ্ক থেকে নগদ তোলার উপর কোনও জিএসটি লাগু হয় না। রাজ্যসভায় মূল্যস্ফীতি নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। এবার তার জবাবে পাল্টা কিছু দিক তুলে ধরেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

 

কী কী বলেন তিনি?

1

ব্যাঙ্ক থেকে নগদ টাকা তোলার উপর কোনও জিএসটি নেই। মঙ্গলবার রাজ্যসভায় এমনটাই জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে, শুধুমাত্র প্রিন্টার থেকে চেক বই কেনার ক্ষেত্রে জিএসটি প্রযোজ্য হবে, জানান তিনি।

2

জিএসটি কাউন্সিলের সমস্ত রাজ্যই প্রি-প্যাক করা, লেবেলযুক্ত খাদ্যপণ্যের উপর ৫% জিএসটি ধার্য করার প্রস্তাবে সম্মত হয়েছে। একজন ব্যক্তিও এই প্রস্তাবের বিরুদ্ধে কথা বলেননি, জানান অর্থমন্ত্রী।

3

তিনি যোগ করেন, হাসপাতালের বেড বা আইসিইউয়ের উপর কোনও জিএসটি নেই। শুধুমাত্র দিনে ৫,০০০ টাকার উপর ভাড়া, এমন কক্ষের ক্ষেত্রে কর প্রযোজ্য হবে।

4

আর্থিকভাবে পিছিয়ে থাকা ব্যক্তিদের খাদ্য পণ্যের উপর কর নেওয়া হয় না। সীতারামন বলেন, ৫% জিএসটি শুধুমাত্র আগে থেকে প্যাক করা, লেবেলযুক্ত আইটেমের উপর প্রযোজ্য। খোলা অবস্থায়(লুজ) বিক্রি করা পণ্যের উপর নয়।

5

প্রতিটি রাজ্যই কিছু কিছু খাদ্যসামগ্রী, যেমন ডাল, দানাশস্য, দই, লস্যি এবং বাটার মিল্কের উপর কর আরোপ করেছে। অর্থমন্ত্রী বলেন, শ্মশানেও কোনও জিএসটি নেই। শুধুমাত্র নতুন শ্মশান নির্মাণের উপর কর রয়েছে।

6

রাজ্যসভায় মুদ্রাস্ফীতি নিয়ে বিতর্কের জবাবে অর্থমন্ত্রী বলেন, অন্যান্য দেশের চিন্তাদায়ক মুদ্রাস্ফীতির তুলনায় ভারত অনেক ভাল অবস্থানে রয়েছে। RBI এবং সরকারের কিছু প্রচেষ্টার কারণে আমরা এখনও ৭% মুদ্রাস্ফীতির হারে রয়েছি।

7

তিনি বলেন, আমরা এমনটা বলছি না যে মুদ্রাস্ফীতি নেই, দাম বাড়ার কথা কেউ অস্বীকার করছে না।

8

মূল্যবৃদ্ধির বিতর্কের জবাবে সীতারামন বলেন, খুচরো মুদ্রাস্ফীতি মোকাবিলা করার জন্য সরকার তৃণমূল স্তরের শলা-পরামর্শের উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোচ্ছে। এর কারণে মূল্যবৃদ্ধি ৭%-এ ধরে রাখা গিয়েছে। তিনি বলেন, ভারতের অর্থনীতি সমকক্ষ এবং বেশ কিছু উন্নততর অর্থনীতির(দেশের) তুলনায় অনেক ভালো রয়েছে।

বন্ধ করুন